কলকাতায় কাল বিজেপির অভিনন্দন যাত্রা

জেপি নাড্ডা। ছবি: ভাস্কর মুখার্জি
জেপি নাড্ডা। ছবি: ভাস্কর মুখার্জি

নাগরিকত্ব আইন পাস হওয়ায় আগামীকাল সোমবার ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় অভিনন্দন যাত্রার আয়োজন করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এই যাত্রায় যোগ দেবেন বিজেপির সর্বভারতীয় কার্যকরী সভাপতি জে পি নাড্ডাসহ দলের সাংসদ ও বিধায়কেরা। আগামীকাল দুপুর ১২টায় কলকাতার সুবোধ মল্লিক স্কয়ার থেকে এই অভিনন্দন যাত্রা শুরু হবে। সেন্ট্রাল অ্যাভিনিউ ধরে যাত্রা শেষ হবে শ্যামবাজারে।

আগামী মঙ্গলবার পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে অভিনন্দন যাত্রা করবে বিজেপি।

বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক ভূপেন্দ্র যাদব গতকাল শনিবার বলেন, বিজেপি এবার নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে প্রচার চালাতে মাঠে নামছে। আগামী ১০ দিনে তাঁরা দেশের সব জেলার ৩ কোটি পরিবারের কাছে গিয়ে প্রচার চালাবেন। বিরোধীদের মিথ্যে প্রচারের জবাব দেবেন। আগামী ১০ দিনে তাঁরা দেশব্যাপী ২৫০টি সংবাদ সম্মেলন করবে। এক হাজার মিছিল করবে। দেশের প্রতিটি জেলায় ৩ কোটি পরিবারের কাছে গিয়ে সিএএ এবং এনআরসির পক্ষে প্রচার চালাবেন।

ভূপেন্দ্র যাদব আরও বলেন, এ দেশে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, শিখ, জৈন ,ফারসি সবাই একসঙ্গে থাকবে। তবে কেবল বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে যেসব সংখ্যালঘুরা নির্যাতিত হয়ে এ দেশে এসেছেন তাঁদের নাগরিকত্ব দেওয়ার জন্য এই আইন প্রণয়ন করা হয়েছে। এই আইনের বলে ভারতীয় কোনো মুসলিমকে এ দেশ থেকে তাড়ানো হবে না বা তাঁদের দেশও ছাড়তে হবে না। তাঁরা তো ভারতীয়।

সিএএ এবং এনআরসিকে কেন্দ্র করে এখন উত্তাল ভারত। গোটা দেশজুড়ে সিএএ ও এনআরসি বাতিলের দাবিতে তীব্র আন্দোলন চলছে । রাজ্যে রাজ্যে শুরু হয়েছে প্রতিবাদ এবং বিক্ষোভ। এ পর্যন্ত সংঘর্ষে ১৭ জন মারা গেছেন। সবচেয়ে বেশি সংঘর্ষ হয়েছে উত্তরপ্রদেশে।