সাংবাদিক খাসোগি হত্যা মামলায় পাঁচজনের মৃত্যুদণ্ড

সৌদি সাংবাদিক জামাল খাসোগি। ছবি: এএফপি
সৌদি সাংবাদিক জামাল খাসোগি। ছবি: এএফপি

সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যা মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া আরও তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। আজ সোমবার সৌদি আরবের একটি আদালত এ রায় দেন। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সৌদি সরকারের কট্টর সমালোচক সাংবাদিক খাসোগিকে গত বছরের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে হত্যা করা হয়। এ ঘটনায় বিশ্বজুড়ে সমালোচনার ঝড় ওঠে এবং সৌদি যুবরাজের মোহাম্মদ বিন সালমানের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

সৌদি আরবের সরকারি কৌঁসুলি শালান আল-শালান আজ এ রায়ের কথা জানান। তবে কারও নাম প্রকাশ করা হয়নি। সরকারি কৌঁসুলি বলেন, এই মামলায় সৌদি রাজতন্ত্রের সাবেক উপদেষ্টা সৌদ আল-কাহতানির বিরুদ্ধে তদন্ত হলেও তিনি অভিযুক্ত হননি এবং পরে তাঁকে অব্যাহতি দেওয়া হয়।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কড়া সমালোচক সৌদি সাংবাদিক খাসোগি গ্রেপ্তার-আতঙ্কে দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসনে ছিলেন। তিনি ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন। ব্যক্তিগত কাগজপত্রের প্রয়োজনে তিনি ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশ করেন এবং সেখান থেকে আর বেরিয়ে আসেননি। বলা হচ্ছে, সৌদি থেকে দুটি ব্যক্তিগত বিমানে আসা ১৫ সদস্যের একটি স্কোয়াড কনস্যুলেট ভবনের ভেতর খাসোগি হত্যায় অংশ নেয়। হত্যার পর ওই স্কোয়াড দ্রুত তুরস্ক ত্যাগ করে। তুরস্কের স্থানীয় দৈনিকগুলোতে ওই ১৫ জনের ছবি ও পরিচয় প্রকাশ করা হয়েছে। এর মধ্যে তিন ব্যক্তি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে নিরাপত্তা দেওয়ার দায়িত্বে নিয়োজিত বিশেষ ইউনিটের সদস্য। তাঁদের একজন সৌদি নিরাপত্তা বাহিনীর ফরেনসিক বিভাগের প্রধান।

একটি সূত্র জানিয়েছে, খাসোগিকে মারধরের শব্দ শোনা গেছে। রেকর্ডিং থেকে বোঝা গেছে, খাসোগিকে হত্যার পর কেটে টুকরা টুকরা করা হয়েছে। আরেকটি সূত্র ওয়াশিংটন পোস্টকে জানিয়েছে, খাসোগি এবং আরবি ভাষায় কথা বলা বেশ কয়েকজন মানুষের আওয়াজ পাওয়া গেছে। খাসোগিকে প্রশ্নের পর প্রশ্ন করা হয়েছে, নির্যাতন করা হয়েছে এবং হত্যা করা হয়েছে।