আসাম থেকে হিন্দু উদ্বাস্তুদের ফেরত পাঠানো সম্ভব নয়: হিমন্ত বিশ্বশর্মা

হিমন্ত বিশ্বশর্মা। ছবি: সংগৃহীত
হিমন্ত বিশ্বশর্মা। ছবি: সংগৃহীত

ভারতের আসাম সরকারের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেছেন, রাজ্য থেকে হিন্দু উদ্বাস্তুদের ফেরত পাঠানো সম্ভব নয়। হিন্দু বাঙালিদের আশ্রয় দেওয়ার মতো ক্ষমতা আসাম সরকারের রয়েছে। তাঁদের তাড়ানো সম্ভব নয়।

রাজধানীর গুয়াহাটিতে বিজেপি আয়োজিত এক শান্তি মিছিলের পর এসব কথা বলেন হিমন্ত বিশ্বশর্মা।

হিমন্ত বিশ্বশর্মা আরও বলেন, বিজেপি ক্ষমতায় আসার পর আসামে কোনো অনুপ্রবেশ ঘটেনি। বিজেপি ক্ষমতায় আসার আগে যেসব হিন্দু আসামে এসেছেন, তাঁদের নাগরিকত্ব দেওয়ার জন্য সংশোধিত নাগরিকত্ব আইন পাস করা হয়েছে।

এনআরসি বা জাতীয় নাগরিক নিবন্ধন নিয়ে প্রথম আন্দোলন শুরু হয় ভারতের আসাম রাজ্যে। সেখানে অ-অসমিয়াদের রাজ্য থেকে বিতাড়নের দাবিতে এবং বিদেশি তাড়ানোর দাবিতে আন্দোলন শুরু করে আসামের বিভিন্ন রাজনৈতিক দল। গত ৩১ আগস্ট এনআরসির চূড়ান্ত তালিকায় আসামের ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম বাদ পড়ে।

গতকাল কলকাতায় বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্য দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিজেপি নেতা রাহুল সিনহা বলেন, মতুয়াদের দীর্ঘদিনের দাবি ছিল নাগরিকত্বের। এ দাবির পক্ষে মতুয়াদের আন্দোলনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাশে দাঁড়িয়েছিলেন। মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার জন্য বিজেপি সরকার সংশোধনী নাগরিকত্ব আইন পাস করলে বেঁকে বসেন তিনি। শুরু করেন আন্দোলন।

ঝাড়খন্ডে তৃণমূলের বাজে অবস্থা
সম্প্রতি ভারতের ঝাড়খন্ড রাজ্যের বিধানসভার ৮১টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই রাজ্যের ক্ষমতায় ছিল বিজেপি। নির্বাচনে বিজেপি পরাস্ত হয়েছে কংগ্রেস ও ঝাড়খন্ড মুক্তি মোর্চার (জেএমএম) কাছে। রোববার কংগ্রেস-জেএমএম দলের নতুন সরকার গঠিত হচ্ছে ঝাড়খন্ডে। নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঝাড়খন্ডের বিধানসভা নির্বাচনে মমতার দল তৃণমূল কংগ্রেস লড়েছিল ২৬টি আসনে। নির্বাচনে ২৬ প্রার্থীরই জামানত বাজেয়াপ্ত হয়েছে।