সোমালিয়ায় গাড়িবোমায় নিহত ৬১

বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত কোনো পক্ষ দায় স্বীকার করেনি। ছবি: রয়টার্স
বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত কোনো পক্ষ দায় স্বীকার করেনি। ছবি: রয়টার্স

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৬১ জন নিহত হয়েছেন। আজ শনিবার শহরের একটি ব্যস্ত চেকপোস্টে এই বিস্ফোরণে বহু মানুষ আহত হয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

নিহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় একটি অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রতিষ্ঠাতা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এখন পর্যন্ত তাঁরা ৬১ জনের লাশ উদ্ধার করেছেন। আহত অবস্থায় উদ্ধার করেছেন ৫১ জনকে। ঘটনাস্থলে এখনো অনেক হতাহত মানুষ পড়ে রয়েছেন। নিহত মানুষের সংখ্যা আরও বাড়বে।

বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত কোনো পক্ষ দায় স্বীকার করেনি। তবে আল-কায়েদার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত জঙ্গিগোষ্ঠী আল শাবাব প্রায়ই দেশটিতে এ ধরনের হামলা চালিয়ে থাকে।

শক্তিশালী এই বিস্ফোরণের পর ঘটনাস্থলে ছুটে এসেছিলেন ৫৫ বছর বয়সী শাবদো আলী। ঘটনাস্থলের পাশেই তাঁর বাড়ি। তিনি অন্তত ১৩টি লাশ দেখতে পান। রয়টার্সকে শাবদো আলী বলেন, আহত বহু মানুষ তখন সাহায্যের জন্য আর্তনাদ করছিলেন। কিন্তু পুলিশ তাৎক্ষণিক গুলি শুরু করে। এরপর তিনি তাঁর বাড়িতে ফিরে যান।

আহত লোকজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, আহত বহু মানুষকে অ্যাম্বুলেন্সে করে ঘটনাস্থল থেকে হাসপাতালে নেওয়ার দৃশ্য দেখেছেন তাঁরা।

বিস্ফোরণস্থলের কাছে মোগাদিসুর মেয়র ওমর মুহাম্মদ সাংবাদিকদের বলেন, বিস্ফোরণে অন্তত ৯০ জন সাধারণ মানুষ আহত হয়েছেন, যাঁদের মধ্যে বেশির ভাগই শিক্ষার্থী।

ঘটনার বিষয়ে তাৎক্ষণিকভাবে মোগাদিসু পুলিশের বক্তব্য পাওয়া যায়নি।