ভারতে নাগরিকত্ব আইন কার্যকরের দায়িত্ব নিতে পারে সরকার

নাগরিকত্ব মঞ্জুরের পুরো প্রক্রিয়া অনলাইনে করার উদ্যোগ নিচ্ছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ছবি: এএনআই
নাগরিকত্ব মঞ্জুরের পুরো প্রক্রিয়া অনলাইনে করার উদ্যোগ নিচ্ছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ছবি: এএনআই

নাগরিকত্ব মঞ্জুরের পুরো প্রক্রিয়া অনলাইনে করার উদ্যোগ নিচ্ছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আজ বুধবার দেশটির বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার নাগরিকত্ব প্রদানের আবেদনপত্র এবং সেই আবেদন মঞ্জুর করার বিষয়টি নিজেদের হাতে নিতে পারে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যমগুলো বলেছে, জেলা ম্যাজিস্ট্রেটের বদলে একটি নয়া কর্তৃপক্ষকে এ কাজের দায়িত্ব দেওয়া হতে পারে। আবেদনের পুরো প্রক্রিয়া, নথিপত্রের পরীক্ষা–নিরীক্ষা এবং ভারতীয় নাগরিকত্ব প্রদানের বিষয়টি অনলাইনে করার কথা ভাবছে সরকার। যদি অনলাইনে পুরো বিষয়টি করা হয়, তবে রাজ্য সরকারের এতে হস্তক্ষেপের কোনো এখতিয়ার থাকবে না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, সংশোধিত নাগরিকত্ব আইন কেন্দ্রীয় সরকারের বিষয়, রাজ্য সরকারের হাতে এই আইন কার্যকর করার কোনো ক্ষমতা নেই। সংবিধানে সে কথাও বলা হয়েছে। তাই এই আইন পশ্চিমবঙ্গে কার্যকর করা যাবে কি না, তা নিয়ে রাজনৈতিক মহলে সংশয় রয়েছে।

বিজেপি জানিয়েছে, ভারতের সংবিধান অনুযায়ী এই আইন ভারতের বিভিন্ন রাজ্যে কার্যকর করা হবে।

এদিকে পশ্চিমবঙ্গ, কেরলাসহ বেশ কয়েকটি রাজ্য ঘোষণা দিয়েছে, নাগরিকত্ব আইন তারা কার্যকর করতে দেবে না।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, আইন বাতিলের দাবিতে তাদের চলমান আন্দোলন আরও জোরদার করা হবে।