অ্যাসাঞ্জকে নির্যাতন করার অভিযোগ

জুলিয়ান অ্যাসাঞ্জ  ও চেলসি ম্যানিং
জুলিয়ান অ্যাসাঞ্জ ও চেলসি ম্যানিং

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ ও সাবেক মার্কিন সেনা চেলসি ম্যানিংয়ের ওপর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নির্যাতন চালিয়েছে বলে অভিযোগ করেছেন জাতিসংঘের একজন শীর্ষ কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন নথি ফাঁস করে দেশটির রোষানলে পড়ে এখন কারাগারে আছেন তাঁরা।

নির্যাতনবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত নিলস মেলজার বলেন, ‘অ্যাসাঞ্জের ব্যাপারে সাক্ষ্য দিতে রাজি না হওয়ায় কারাগারে থাকা ম্যানিংয়ের ওপর নিপীড়নমূলক এমন সব পদক্ষেপ নেওয়া হয়েছে, যা নির্যাতন বা অন্যান্য নিষ্ঠুর, অমানবিক বা মর্যাদাহানিকর আচরণ বা শাস্তির সব উপাদান পূরণ করে।’ ম্যানিং যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার একটি কারাগারে রয়েছেন।

লন্ডনের বেলমার্শ কারাগারে বন্দী অ্যাসাঞ্জের ব্যাপারে যুক্তরাজ্যের আচরণ বিষয়ে নিলস মেলজার বলেন, বর্তমান পরিস্থিতির আলোকে অ্যাসাঞ্জের মধ্যে অব্যাহতভাবে যে প্রচণ্ড মানসিক যন্ত্রণা দেখা যাচ্ছে তাতে এটি স্পষ্ট যে তাঁর ওপর মনস্তাত্ত্বিক নির্যাতন বা অন্যান্য নিষ্ঠুর, অমানবিক বা মর্যাদাহানিকর আচরণ করা হয়েছে বা সাজা দেওয়া হয়েছে। আর অ্যাসাঞ্জের সমর্থকেরা বলছেন, তাঁর স্বাস্থ্যহানি ঘটছে।

নিলস মেলজার পৃথক চিঠিতে এই দুই বন্দীর ব্যাপারে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকারের গৃহীত পদক্ষেপের নিন্দা জানিয়েছিলেন। কিন্তু দুই দেশের কাছ থেকে কোনো সাড়া না পেয়ে এখন তিনি চিঠির বিষয়বস্তু প্রকাশ করেছেন।

অ্যাসাঞ্জকে নিয়ে জাতিসংঘ কর্মকর্তা বলেন, ‘আমার আনুষ্ঠানিক অনুসন্ধানে চিকিৎসা বিশেষজ্ঞদের সমর্থিত যেসব তথ্য মিলেছে, তাতে প্রশ্নাতীতভাবে এটি বিশ্বাস করার কারণ রয়েছে, অ্যাসাঞ্জের ওপর মানসিক নির্যাতন চালানো বা তাঁর সঙ্গে দুর্ব্যবহার করার ক্ষেত্রে ব্রিটিশ কর্মকর্তারা ভূমিকা রেখেছেন।’ ইনডিপেনডেন্ট অবলম্বনে।