ইন্দোনেশিয়ায় প্রবল বর্ষণ ও বন্যায় ৩০ জনের মৃত্যু

২০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় জাকার্তায় এখন পর্যন্ত ৩০ জনের মৃত্যু হয়েছে। ছবি: রয়টার্স
২০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় জাকার্তায় এখন পর্যন্ত ৩০ জনের মৃত্যু হয়েছে। ছবি: রয়টার্স

প্রবল বর্ষণ ও আকস্মিক বন্যায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তাসহ আশপাশের অঞ্চল প্লাবিত হয়েছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার তথ্যমতে, ২০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই বন্যায় এ পর্যন্ত ৩০ জনের মৃত্যু হয়েছে। বন্যায় জাকার্তায় হাজারো মানুষ ঘরবাড়ি ছেড়েছে। আরও বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাকার্তায় ভারী বৃষ্টিপাত রোধে ‘ক্লাউড সিডিং’ পদ্ধতি প্রয়োগ করতে চাইছে দেশটি। আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টানা ১৮ ঘণ্টা ধরে ভারী বৃষ্টির পর গত ৩১ ডিসেম্বর থেকে বন্যায় প্লাবিত হয় রাজধানী জাকার্তাসহ আশপাশের অঞ্চল। আবহাওয়া অধিদপ্তর বলছে, আরও বৃষ্টি হবে।

ইন্দোনেশিয়ার প্রযুক্তি সংস্থা বিপিপিটি এক বিবৃতিতে জানায়, সম্ভাব্য বৃষ্টির মেঘ ছিন্ন করতে সুন্দা প্রণালির আকাশে দুটি ছোট উড়োজাহাজ প্রস্তুত করা হয়েছে। এ ছাড়া একটি বড় উড়োজাহাজও প্রস্তুত রয়েছে। সংস্থাটি বলছে, জাকার্তা অঞ্চলের দিকে অগ্রসর হওয়া মেঘে সোডিয়াম ক্লোরাইড ছড়ানো হবে। সংস্থাটি আশা করছে, জাকার্তার কাছে যাওয়ার আগেই ওই মেঘ ঝরে যাবে।

ক্লাউড সিডিং হলো বৃষ্টি আনতে পারে এমন মেঘের মধ্যে লবণ জাতীয় রাসায়নিক পদার্থ প্রবেশ করানো। এতে মূল জায়গায় যাওয়ার আগেই মেঘ বৃষ্টি হয়ে ঝরে যায়। সাধারণত খরার সময় বনের দাবানল ঠেকাতে এই পদ্ধতি কাজে লাগায় ইন্দোনেশিয়া।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ৭ জানুয়ারি পর্যন্ত ব্যাপক বৃষ্টি হবে। ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।