মধ্যপ্রাচ্যে আরও ৩ হাজার মার্কিন সেনা

ইরানি জেনারেল কাসেম সোলাইমানি। এএফপি ফাইল ছবি
ইরানি জেনারেল কাসেম সোলাইমানি। এএফপি ফাইল ছবি

ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অতিরিক্ত তিন হাজার সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র।

নাম প্রকাশ না করে মার্কিন কর্মকর্তারা আল জাজিরাকে জানান, এ সপ্তাহের শুরুতে ৭৫০ বাহিনীকে কুয়েতে পাঠানো হয়েছে। অতিরিক্ত সেনারা তাঁদের সঙ্গে যোগ দেবেন। ইরাকের মার্কিন দূতাবাসে বিক্ষোভকারীদের বিক্ষোভের পরে এই অতিরিক্ত সেনা মোতায়েন করা হচ্ছে।

এ সপ্তাহের শুরুতে মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে জানান, কয়েক হাজার অতিরিক্ত সেনা মধ্যপ্রাচ্যে পাঠানো হবে। তাঁদের সেখানে যাওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

গত বছরের মে মাস থেকে মার্কিন প্রশাসন মধ্যপ্রাচ্যে ১৪ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করেছে।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেছেন, সোলাইমানিকে হত্যার কঠোর প্রতিশোধ নেবে ইরান। এ হত্যার নিন্দা করে ইরানের পক্ষ থেকে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের অবিলম্বে ইরাক ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সোলাইমানির ওপর হামলার ঘটনাকে পুরোপুরি আইনসম্মত বলেছেন। তিনি বলেন, সোলাইমানি যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হয়ে উঠেছিলেন।

ইরানের রেভল্যুশনারি গার্ডের শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে গতকাল শুক্রবার ভোরে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে হত্যা করা হয়। সেখানে সোলাইমানিসহ সাতজন নিহত হন। সোলাইমানিকে হত্যার এই নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ কথা জানিয়ে গতকাল তিনি বলেন, সোলাইমানিকে হত্যা করা উচিত ছিল আরও অনেক আগে।

নিহত কাসেম সোলাইমানিকে ইরানের দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি মনে করা হতো। সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির পর তাঁকেই সবচেয়ে ক্ষমতাধর ভাবা হতো।