জাতিসংঘে যেতে ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। ছবি: রয়টার্স
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। ছবি: রয়টার্স

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র। দেশটির এক কর্মকর্তার বরাত দিয়ে আজ মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানায়।

আগামী বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্র তাঁকে ভিসা দিতে অস্বীকৃতি জানাল।

ইরানের সবচেয়ে প্রভাবশালী জেনারেল কাশেম সোলাইমানিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে গত শুক্রবার ইরাকে ড্রোন হামলায় হত্যা করে যুক্তরাষ্ট্র। এ নিয়ে ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনা চলছে। এমন প্রেক্ষাপটে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর ভিসা নাকচ করল যুক্তরাষ্ট্র।

১৯৪৭ সালের জাতিসংঘের সদরদপ্তরের চুক্তি অনুযায়ী, যুক্তরাষ্ট্র সাধারণত জাতিসংঘে আসার ক্ষেত্রে বিদেশি কূটনৈতিকদের প্রবেশের অনুমতি দিয়ে থাকে। তবে যুক্তরাষ্ট্র বলছে, নিরাপত্তা, সন্ত্রাসবাদ ও পররাষ্ট্রনীতির কারণে তারা ভিসা না–ও দিতে পারে।

জাভেদ জারিফকে যে যুক্তরাষ্ট্র ভিসা দেয়নি, এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

এ ব্যাপারে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিচও কোনো মন্তব্য করতে চাননি।

জাতিসংঘের ইরান মিশন বলেছে, জাভেদ জারিফের ভিসা নাকচ হওয়ার ব্যাপারে তারা গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখেছে। কিন্তু যুক্তরাষ্ট্র বা জাতিসংঘের কাছ থেকে তারা এ ব্যাপারে আনুষ্ঠানিক বক্তব্য পায়নি।