ইরান শত শত ক্ষেপণাস্ত্র প্রস্তুত রেখেছে

ফাইল ছবি
ফাইল ছবি

ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র ইরানে পাল্টা হামলা চালালে তেহরান বসে থাকবে না। চরম প্রত্যাঘাতের জন্য ইরান শত শত ক্ষেপণাস্ত্র প্রস্তুত রেখেছে। ইরানের রেভল্যুশনারি গার্ডসের মহাকাশবিষয়ক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদেহ এই হুঁশিয়ারি দেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন হাজিজাদেহকে উদ্ধৃত করে জানায়, জেনারেল সোলাইমানিকে হত্যার উপযুক্ত প্রতিশোধ হবে এ অঞ্চল থেকে মার্কিন বাহিনীকে বিতাড়িত করা। বিবিসির খবরে বলা হয়, হাজিজাদেহ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে নানা বিষয় নিয়ে কথা বলেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে তা প্রচার করা হয়।

সংবাদ সম্মেলনে ব্রিগেডিয়ার জেনারেল হাজিজাদেহ বলেন, ইরান হাজার হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রস্তুতি নিয়ে রেখেছে। এরই মধ্যে কম করে হলেও ২০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। তিনি বলেন, ‘মার্কিন বাহিনীর সদস্যদের হত্যা করা আমাদের উদ্দেশ্য নয়। তবে যুক্তরাষ্ট্র পাল্টা হামলা চালালে আমাদের পরিকল্পনা আছে এমন হামলা চালানো যাতে প্রথম দফাতেই ৫০০ জনের মতো মানুষের মৃত্যু হয়।’

বার্তা সংস্থা ফারস নিউজের খবরে হাজিজাদেহকে উদ্ধৃত করে বলা হয়, ‘আমরা মনে করছি এ উত্তেজনা তিন দিন থেকে এক সপ্তাহ পর্যন্ত চলতে পারে। এ ধরনের ঘটনার জন্য আমরা কয়েক হাজার ক্ষেপণাস্ত্র প্রস্তুত করে রেখেছি।’

ব্রিগেডিয়ার জেনারেল আরও জানান, হামলার সময় যুক্তরাষ্ট্র যাতে ক্ষেপণাস্ত্র ট্র্যাকিং করতে না পারে সে জন্য সাইবার অ্যাটাক চালিয়ে মার্কিন ব্যবস্থাকে অচল করে দেয়। যদিও মার্কিন কর্মকর্তারা বলছেন, পূর্ব সতর্কতা ব্যবস্থা ঠিকঠাক কাজ করায় হামলার হাত থেকে মার্কিন ঘাঁটিকে তারা রক্ষা করতে পেরেছে।