ইরানে হামলার ক্ষেত্রে ট্রাম্পের ক্ষমতা কমানোর পক্ষে প্রতিনিধি পরিষদ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

ডোনাল্ড ট্রাম্প গত মাসেই যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন। এবার ইরান প্রসঙ্গে আরও একবার ট্রাম্পের ওপর নিজেদের অনাস্থা জ্ঞাপন করলেন প্রতিনিধি পরিষদের সদস্যরা। চলমান উত্তেজনার মধ্যে ইরানে সম্ভাব্য হামলার ক্ষেত্রে ট্রাম্পের ক্ষমতা কমানোর পক্ষে প্রতিনিধি পরিষদে প্রস্তাব পাস হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গতকাল বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভ বা প্রতিনিধি পরিষদে ২২৪-১৯৪ ভোটে প্রস্তাবটি পাস হয়। ওই প্রস্তাবে অবশ্য উল্লেখ করা হয়েছে, যুক্তরাষ্ট্রের ওপর হামলা আসন্ন না হলে ইরানে হামলার ক্ষেত্রে প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতার কমানোর পক্ষে প্রতিনিধি পরিষদের সদস্যরা।

তবে এই প্রস্তাব অনেকটা ‘প্রতীকী প্রস্তাব’ হওয়ায় এতে ট্রাম্পের ক্ষমতার ওপর প্রভাব পড়বে না। এমনকি সিনেটে পাস হলেও এই প্রস্তাব মানতে বাধ্য থাকবেন না প্রেসিডেন্ট ট্রাম্প। এমনকি ওই প্রস্তাবে প্রেসিডেন্টের স্বাক্ষর করারও বাধ্যবাধকতা নেই। তবে প্রতিনিধি পরিষদে এই প্রস্তাব পাস হওয়ায় এটা নিশ্চিত হলো যে, ইরানে হামলার বিষয়ে নিম্নকক্ষের বেশির ভাগ আইনপ্রণেতার আস্থা নেই প্রেসিডেন্টের ওপর।

প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটিক পার্টির নেতা ও স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ইরাকে হামলা করে কাশেম সোলাইমানিকে হত্যার পর ট্রাম্প যুক্তরাষ্ট্রকে নিরাপদ রাখতে বিশেষ কোনো ব্যবস্থা নেননি। অপর দিকে প্রতিনিধি পরিষদের রিপাবলিকান পার্টির নেতা কেভিন ম্যাককার্থি এই ভোটাভুটিকে ‘অর্থহীন ভোট’ বলে উড়িয়ে দিয়েছেন। একই দলের নেতা ও প্রতিনিধি পরিষদের হুইপ স্টিভ স্ক্যালিজ এ প্রস্তাবকে তুচ্ছ বলে উল্লেখ করেছেন।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। ছবি: এএফপি
প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। ছবি: এএফপি

এই ভোটাভুটির পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট করে নিজ দলের সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, যেন তাঁরা ‘উন্মত্ত’ ন্যান্সি পেলোসির প্রস্তাবের সঙ্গে একমত না হন। সোলাইমানিকে হত্যা করা বিমান হামলার প্রসঙ্গেও নতুন তথ্য দিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, ইরান হামলা চালিয়ে মার্কিন দূতাবাস উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছিল বলেই এ হামলা চালানো হয়েছে। ওহাইয়োতে এক জনসভায় ট্রাম্প বলেছেন, ‘বাগদাদে আমাদের দূতাবাসে হামলা চালানোর ব্যাপারে সোলাইমানি প্রত্যক্ষভাবে পরিকল্পনা করছিলেন। সে কারণেই তাঁকে দ্রুত হামলা থেকে নিবৃত্ত করা হয়েছে।’

গত ১৮ ডিসেম্বর তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রতিনিধি পরিষদের ভোটে অভিশংসিত হন ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে থাকতে পারবেন কি না, সিনেটের ভোটে সে সিদ্ধান্ত চূড়ান্ত হবে। তাঁর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার দুটি অভিযোগ আনা হয়েছে। তবে সিনেটে ট্রাম্পের দল রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় ট্রাম্প শেষ পর্যন্ত অভিশংসিত হবেন কি না, সেটি নিয়ে সংশয় রয়েই গেছে।