চীনবিরোধী নেত্রী ফের তাইওয়ানের প্রেসিডেন্ট

সাই ইং ওয়েন। ছবি: এএফপি
সাই ইং ওয়েন। ছবি: এএফপি

চীনবিরোধী নেত্রী বলে পরিচিত সাই ইং ওয়েন দ্বিতীয় মেয়াদে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ৬৩ বছর বয়সী এই নেত্রী দ্য ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রেসিডেন্ট প্রার্থী ​ছিলেন।

চূড়ান্ত ফলাফলে দেখা যায়, সাই ইং ওয়েন মোট প্রদত্ত ভোটের ৫৭ দশমিক ১ শতাংশ ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন চীনপন্থী নেতা হান কুও-ইউ। তিনি পেয়েছেন ৩৮ দশমিক ৬ শতাংশ ভোট। শনিবার এই নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ওয়েনের প্রাপ্ত ভোটের সংখ্যা ৮১ লাখ ৭০ হাজার। আর হান কুও-ইউর প্রাপ্ত ভোটের সংখ্যা ৫০ লাখ ৫২ হাজারটি। আর রক্ষণশীল পিপলস ফার্স্ট পার্টির প্রার্থী জেমস সং পেয়েছেন ৬ লাখ ভোট, যা মোট প্রদত্ত ভোটের ৪ দশমিক ২৬ শতাংশ।

নির্বাচনে জয়লাভের পর দেওয়া বক্তৃতায় সাই ওয়েন বলেন, চীনের উচিত এ দ্বীপটিকে জোর করে ছিনিয়ে নেওয়ার চিন্তা থেকে সরে আসা। তিনি তাঁর ওপর আস্থা রাখার জন্য ভোটারদের ধন্যবাদ জানান।

এর আগে ২০১৬ সালের নির্বাচনে ওয়েন ৭০ বছরে বেশির ভাগ সময় ক্ষমতায় থাকা কুয়োমিনট্যাঙ্গ দলের প্রার্থী এরিক চুকে পরাজিত করে তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। ওয়েনের দ্বিতীয় মেয়াদের জয়ের মধ্য দিয়ে তাঁর দল দ্য ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি তাইওয়ানে তৃতীয়বারের মতো ক্ষমতায় এল।

চীন তাইওয়ানকে দেশটির সাবেক প্রদেশ হিসেবে বিবেচনা করে। চীন মনে করে তাইওয়ান চীনের সঙ্গে একীভূত হবে।