আজ সই হবে যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য চুক্তি

দীর্ঘ ১৮ মাস পর অবশেষে চুক্তিতে পৌঁছাচ্ছে চীন ও যুক্তরাষ্ট্র। ছবি: রয়টার্স
দীর্ঘ ১৮ মাস পর অবশেষে চুক্তিতে পৌঁছাচ্ছে চীন ও যুক্তরাষ্ট্র। ছবি: রয়টার্স

দীর্ঘ ১৮ মাসের উত্তেজনার পর অবশেষে বাণিজ্য চুক্তিতে পৌঁছাচ্ছে চীন ও যুক্তরাষ্ট্র। আজ বুধবার একটি প্রাথমিক বাণিজ্য চুক্তিতে সই করার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের উপপ্রধানমন্ত্রী লিউ হের।

আরও বেশি মার্কিন পণ্য ও সেবা কেনার বিনিময়ে চীনের পণ্যের ওপর আরোপিত বাড়তি শুল্ক তুলে নিতে যুক্তরাষ্ট্র সম্মত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে। এতে বলা হয়েছে, আজ বুধবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় হোয়াইট হাউসে এ চুক্তি সই হওয়ার কথা রয়েছে। এ সময় দুদেশের ব্যবসায়ী, কূটনীতিক ও সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এ বিষয়ে লিউ হেকে উদ্ধৃত করে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, রাজনৈতিক ও অর্থনৈতিক কাঠামোয় পার্থক্য থাকলেও দুদেশ পরস্পরের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে, যাতে উভয়েই উপকৃত হয়।

মার্কিন পক্ষ এই চুক্তিকে একটি বড় অর্জন হিসেবে উল্লেখ করেছে। তারা এটিকে দেখছে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্কের নবপর্যায় হিসেবে। তবে ওয়াশিংটন একই সঙ্গে বলেছে যে এই চুক্তিতে এমন কিছু বিষয় রাখা হয়েছে, যাতে চীন তার প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হলে বেইজিংয়ের ওপর নতুন করে শুল্কারোপের পথ খোলা থাকে।

চুক্তির মূল শর্ত হিসেবে চীন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আগামী দুই বছরে বর্তমানের চেয়ে ২০ হাজার কোটি ডলার বেশি মূল্যমানের পণ্য ও সেবা কিনবে। মূল লক্ষ্য দ্বিপক্ষীয় বাণিজ্যে ঘাটতি পুষিয়ে ওঠা। ২০১৮ সালে চীনের সঙ্গে পণ্য বাণিজ্যে যুক্তরাষ্ট্রের ঘাটতির পরিমাণ ছিল ৪২ হাজার কোটি ডলার। আর সেবা খাতে যুক্তরাষ্ট্রের বাণিজ্য উদ্বৃত্ত ছিল ৪ হাজার কোটি ডলারের কিছু বেশি। নতুন চুক্তির মধ্য দিয়ে এ ব্যবধান কমিয়ে আনতে চাইছে যুক্তরাষ্ট্র।