পিতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন জাপানের পরিবেশমন্ত্রী

স্ত্রী ক্রিস্টেল তাকিগাওয়ার সঙ্গে জাপানের পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি। ছবি: এএফপি
স্ত্রী ক্রিস্টেল তাকিগাওয়ার সঙ্গে জাপানের পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি। ছবি: এএফপি

পিতৃত্বকালীন ছুটি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জাপানের পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি । একজন মন্ত্রীর এমন ছুটি নেওয়ার ঘটনা জাপানে বিরল। দেশটিতে মন্ত্রীর এমন সিদ্ধান্ত বেশ আলোচিত হয়েছে।

আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, কোইজুমি বলেছেন, তিনি এ মাসেই সন্তানের বাবা হতে চলেছেন। সন্তানের প্রথম মাসে তিনি দুই সপ্তাহের জন্য ছুটি নেবেন।

জাপানের মন্ত্রিসভার কোনো সদস্য এই প্রথমবারের মতো পিতৃত্বকালীন ছুটি নিচ্ছেন।

জাপানে নারী ও পুরুষেরা সন্তান জন্ম নেওয়ার পর এক বছরের জন্য কর্মস্থল থেকে ছুটি নিতে পারেন। এমন নিয়ম থাকলেও কাজের চাপের কারণে ২০১৮ সালে মাত্র ৬ ভাগ বাবা এই ছুটি নিয়েছেন। অন্যদিকে ৮২ ভাগ নারী এই ছুটি নিয়েছেন।

কোইজুমি (৩৮) স্থানীয় সময় গতকাল বুধবার সাংবাদিকদের বলেন, সন্তানের জন্মের পরের তিন মাসে তিনি মোট দুই সপ্তাহের ছুটি নিতে চান। এ সময় মায়ের ওপর সন্তান লালনপালনে অনেক বেশি চাপ পড়ে। মন্ত্রী বলেন, ‘আমি আমার প্রাতিষ্ঠানিক সব কাজকর্ম গুছিয়ে রাখছি। ই-মেইল ও ভিডিও কনফারেন্সের কাজ বেশি করছি। বাণিজ্যিক সভাগুলোতে সহকারীদের প্রতিনিধি হিসেবে থাকতে বলেছি।’

ছুটিতে থাকার সময়ও কোইজুমি পার্লামেন্টের অধিবেশনে উপস্থিত থাকবেন। অনেক সমালোচনা থাকলেও গত বছর থেকেই পিতৃত্বকালীন ছুটি নেওয়ার পরিকল্পনা করেছেন কোইজুমি।

কোইজুমির স্ত্রী ফরাসি বংশোদ্ভূত জাপানি সংবাদ উপস্থাপক ক্রিস্টেল তাকিগাওয়া (৪২)। কোইজুমি জাপানের সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরো কোইজুমির দ্বিতীয় সন্তান। প্রধানমন্ত্রী হিসেবে খুবই জনপ্রিয় ছিলেন জুনিচিরো কোইজুমি। শিনজিরো কোইজুমিকে জাপানের রাজনীতিতে উদীয়মান তারকা হিসেবে বিবেচনা করা হয়।