বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম খগেন্দ্র থাপা আর নেই

বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম ব্যক্তি খগেন্দ্র থাপা মাগার মারা গেছেন। ছবি: এএফপি
বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম ব্যক্তি খগেন্দ্র থাপা মাগার মারা গেছেন। ছবি: এএফপি

বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম ব্যক্তি খগেন্দ্র থাপা মাগার আর নেই। গতকাল শুক্রবার মাত্র ২৭ বছর বয়সে নেপালের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম ব্যক্তি হিসেবে খগেন্দ্র থাপাকে স্বীকৃতি দিয়েছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নেপালের বাগলুং বিভাগের বাসিন্দা খগেন্দ্র থাপার উচ্চতা ছিল ২ দশমিক ২০ ফুট। তাঁর ভাই এএফপিকে বলেছেন, নিউমোনিয়ার সঙ্গে লড়াইয়ে হার মেনে মারা গেছেন খগেন্দ্র।

খগেন্দ্র থাপার মৃত্যুতে শোক প্রকাশ করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষও। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, খগেন্দ্র থাপার উচ্চতা কখনো তাঁকে জীবনকে উপভোগ করা থেকে বিরত রাখতে পারেনি। সংস্থাটির এডিটর ইন চিফ ক্রেগ গ্লেন্ডে খগেন্দ্র থাপার মৃত্যুর খবর শুনে বলেছেন, ‘এই খবর শুনে আমি ভীষণ মর্মাহত হয়েছি। তাঁর হাসিটা এতই পবিত্র ছিল, দেখলেই হৃদয় জুড়িয়ে যেত।’

২০১০ সালে খগেন্দ্র থাপার ১৮তম জন্মদিনে তাঁকে বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম ব্যক্তি হিসেবে স্বীকৃতি দেয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। স্বীকৃতি গ্রহণের সময় তিনি বলেছিলেন, ‘আমি নিজেকে খর্বাকৃতি মনে করি না। আশা করি, এই স্বীকৃতি আমাকে বিষয়টি প্রমাণ করতে সাহায্য করবে।’ নেপালের পর্যটন দপ্তরের শুভেচ্ছাদূত হিসেবেও কাজ করেছেন তিনি।

সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম ব্যক্তির স্বীকৃতিটা অবশ্য একপর্যায়ে হারিয়ে ফেলেছিলেন খগেন্দ্র থাপা। নেপালেরই চন্দ্র বাহাদুর ডাঙ্গির উচ্চতা মাপা হয়েছিল ১ দশমিক ৭৯ ফুট। তবে ২০১৫ সালে তাঁর মৃত্যুর পর এই স্বীকৃতি আবার ফিরে পান খগেন্দ্র থাপা।

বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির মানুষদের দুটো ক্যাটাগরিতে ভাগ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। যাঁরা চলনক্ষম তাঁদের এক ক্যাটাগরিতে এবং যাঁরা চলাচল করতে অক্ষম তাঁদের রাখা হয় অন্য ক্যাটাগরিতে। দুই ক্যাটাগরি মিলিয়ে বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির মানুষ হলেন ফিলিপাইনের জুনরে বালাউইং। ২৬ বছর বয়সী বালাউইংয়ের উচ্চতা ১ দশমিক ৯৭ ফুট। তবে তিনি চলনক্ষম নন।

খগেন্দ্র থাপার মৃত্যুতে বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির চলনক্ষম ব্যক্তি এখন কলম্বিয়ার এডওয়ার্ড হার্নান্দেজ। তাঁর উচ্চতা ২ দশমিক ৩০ ফুট।