নিরাপত্তার ঝুঁকি মনে হলে যে-কাউকে গ্রেপ্তার করতে পারবে দিল্লি পুলিশ

ছবি: টুইটার
ছবি: টুইটার

রাজধানী দিল্লিকে নিয়ে আসা হলো জাতীয় নিরাপত্তা আইনের (এনএসএ) আওতায়। আজ রোববার ১৯ জানুয়ারি থেকে ১৮ এপ্রিল পর্যন্ত তিন মাস এই আইন চালু থাকবে। এই আইনি ক্ষমতায় দিল্লি পুলিশ যেকোনো ব্যক্তিকে গ্রেপ্তার করতে পারবে, যদি পুলিশ মনে করে ওই ব্যক্তি দেশের নিরাপত্তার পক্ষে বিপজ্জনক।

এই আইন অনুযায়ী ধৃত ব্যক্তিকে কোনো অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে, তা ১০ দিন পর্যন্ত পুলিশ তাঁকে নাও জানাতে পারে। টানা এক বছর ধৃতকে আটকে রাখতে পারবে পুলিশ। নাগরিকত্ব আইন ও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র-বিক্ষোভের মোকাবিলায় সরকার এই আইনে প্রয়োগ করছে বলে মনে করা হচ্ছে। দিল্লির উপরাজ্যপাল অনিল বাইজাল দিল্লির পুলিশ কমিশনারকে এই বিশেষ ক্ষমতা দিয়েছেন বলে এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৮০ সালের জাতীয় নিরাপত্তা আইনের ৩ নম্বর ধারার ৩ নম্বর উপধারায় যে ক্ষমতার কথা বলা হয়েছে, উপরাজ্যপাল তা প্রয়োজনে ব্যবহারের জন্য দিল্লি পুলিশকে নির্দেশ দিয়েছেন। তিন মাসের জন্য ওই ক্ষমতা দিল্লি পুলিশকে দেওয়া হয়েছে।

দিল্লি পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই নির্দেশ নতুন কিছু নয়। প্রতি তিন মাস অন্তর এই নির্দেশ জারি করা হয়। গত বছর জুলাই থেকে অক্টোবর এই ক্ষমতা দিল্লি পুলিশকে দেওয়া হয়েছিল, যদিও তার ব্যবহার হতোই না বলা যায়। এই ক্ষমতাবলে পুলিশ কমিশনার অথবা জেলা শাসক যেকোনো ব্যক্তিকে গ্রেপ্তার অথবা আটক রাখতে পারেন।
গত বছরের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিভাজন ও সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সময় এই আইন অবরুদ্ধ কাশ্মীরেও বলবৎ করা হয়।