মুম্বাইয়ে ৮৮ বছর পর ঘোড়ায় চড়ে টহল

মুম্বাইয়ের ব্যস্ত সড়কে টহল দেবে পুলিশের অশ্বারোহী ইউনিট। ছবি: টুইটার থেকে নেওয়া
মুম্বাইয়ের ব্যস্ত সড়কে টহল দেবে পুলিশের অশ্বারোহী ইউনিট। ছবি: টুইটার থেকে নেওয়া

৮৮ বছর পর মুম্বাই পুলিশ ঘোড়ায় চড়ে নগরে টহল দিতে যাচ্ছে। মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ রোববার এই তথ্য জানান। এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ কথা বলা হয়।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ৮৮ বছরের ব্যবধানে অশ্বারোহী পুলিশ ইউনিট পাচ্ছে মুম্বাই। এই ইউনিটের সদস্যরা ট্রাফিক নিয়ন্ত্রণ ও ভিড় সামলাতে কাজ করবেন।

যানবাহন-সংক্রান্ত ট্রাফিক বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ১৯৩২ সালে অশ্বারোহী পুলিশ ইউনিট ভেঙে দেওয়া হয়েছিল। এখন আবার এই ইউনিট দেখতে পাবে মুম্বাইবাসী।

চলতি বছর মুম্বাইয়ের শিবাজি পার্কে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে মুম্বাই পুলিশের অশ্বারোহী ইউনিট। তারপরই এই ইউনিট আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পালন শুরু করবে বলে জানান অনিল দেশমুখ।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ এক সংবাদ সম্মেলনে বলেন, মুম্বাইয়ের ব্যস্ত শহরের সড়কে টহল দেবে অশ্বারোহী ইউনিট।

অনিল দেশমুখ বলেন, মুম্বাই পুলিশের আধুনিক জিপ ও মোটরসাইকেল আছে। কিন্তু শহরের জনবহুল এলাকায় অপরাধ নিয়ন্ত্রণে পুলিশের অশ্বারোহী ইউনিটের টহল কাজে দেবে বলে মনে হয়েছে।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, উৎসব বা মিছিল-সমাবেশের সময় জনতার ভিড় সামলাতে অশ্বারোহী ইউনিটের ঘোড়া ব্যবহার করা যাবে।

অনিল দেশমুখের ভাষ্য, ঘোড়ার পিঠে থাকা একজন পুলিশ সদস্য ভূমিতে থাকা ৩০ জন পুলিশ সদস্যের সমান।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, অশ্বারোহী ইউনিটের জন্য ইতিমধ্যে ১৩টি ঘোড়া কেনা হয়েছে। ছয় মাসের মধ্যে এই সংখ্যা ৩০টি হবে।