সোনার চেয়ে দামি প্যালেডিয়ামের মূল্য বাড়ছে কেন

চকচকে সাদা ধাতব প্যালেডিয়ামের বেশির ভাগ রাশিয়া ও দক্ষিণ আফ্রিকায় উৎপন্ন হয়।
চকচকে সাদা ধাতব প্যালেডিয়ামের বেশির ভাগ রাশিয়া ও দক্ষিণ আফ্রিকায় উৎপন্ন হয়।

মূল্যবান ধাতব প্যালেডিয়ামের দাম বিশ্বব্যাপী পণ্যবাজারে বেড়েছে। গত দুই সপ্তাহে এর দাম ২৫ শতাংশের বেশি বেড়েছে এবং গত বছরের তুলনায় এর দাম প্রায় দ্বিগুণ হয়েছে। বর্তমানে এক আউন্স পরিমাণ এই ধাতব পদার্থের দাম আড়াই হাজার ডলার, যা সোনার দামের চেয়েও বেশি। চাহিদার তুলনায় জোগান কম হওয়ায় এর দাম বেড়েই চলছে। শিগগিরই এর দাম কমার কোনো সম্ভাবনাও নেই।

প্যালেডিয়াম কী?
চকচকে সাদা এই ধাতব প্লাটিনাম এবং রুথেনিয়াম, রোডিয়াম, অসমিয়াম ও ইরিডিয়াম গোত্রের ধাতু। বিশ্বের প্যালেডিয়ামের বেশির ভাগ রাশিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে আসে। এই ধাতবের বেশির ভাগ অংশ অন্যান্য ধাতবের (সাধারণত প্ল্যাটিনাম ও নিকেল) খনি থেকে উপজাত হিসেবে আহরণ করা হয়।

প্যালেডিয়াম কিসে ব্যবহৃত হয়?
এর বাণিজ্যিক ব্যবহার হয় প্রধানত গাড়ির জটিল একটি যন্ত্রাংশে, যার নাম ক্যাটালিটিক কনভারটার। এই যন্ত্রটি গাড়ির ইঞ্জিন থেকে ধোঁয়া বা বর্জ্য গ্যাস নির্গমন ব্যবস্থার একটি অংশ, যা সাধারণ পেট্রল ও হাইব্রিড গাড়িতে ব্যবহৃত হয়।

বিশ্বে মোট উৎপাদিত প্যালেডিয়ামের বেশির ভাগ তথা ৮০ শতাংশের বেশি ব্যবহৃত হয় পেট্রলচালিত গাড়ির যন্ত্রাংশে। এই যন্ত্রাংশের কাজ কার্বন মনো-অক্সাইড, নাইট্রোজেন ডাই-অক্সাইডের মতো বিষাক্ত গ্যাসকে কম ক্ষতিকর নাইট্রোজেন, কার্বন ডাই-অক্সাইড ও পানির বাষ্পে পরিণত করা।

গাড়ির যন্ত্রাংশ ছাড়া খুব অল্প পরিমাণ প্যালেডিয়াম ধাতুটি ইলেকট্রনিকস, দন্ত চিকিৎসা এবং জুয়েলারিতে ব্যবহৃত হয়।

বিশ্বজুড়ে গাড়ির ক্যাটালিটিক কনভারটার চুরির ঘটনা বেড়েছে। একই সঙ্গে এই প্যালেডিয়াম ধাতুটির দামও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, ২০১৯ সালের প্রথম ছয় মাসে যে পরিমাণ ক্যাটালিটিক কনভারটার চুরি হয়েছে, তা আগের পুরো বছরের তুলনায় ৭০ শতাংশ বেশি।

ক্যাটালিটিক কনভারটার। পেট্রলচালিত গাড়ির এই যন্ত্রাংশে ব্যবহৃত হয় প্যালেডিয়াম।
ক্যাটালিটিক কনভারটার। পেট্রলচালিত গাড়ির এই যন্ত্রাংশে ব্যবহৃত হয় প্যালেডিয়াম।


দাম বাড়ার কারণ
মূল কারণ চাহিদার তুলনায় সরবরাহ কম। ২০১৯ সালে যে পরিমাণ এই ধাতব উৎপন্ন হয়, তা বৈশ্বিক চাহিদার তুলনায় কম এবং টানা আট বছর ধরেই এ পরিস্থিতি চলছে। দাম বাড়লেও প্লাটিনাম ও নিকেল আহরণকালে উপজাত হিসেবে পাওয়া এই ধাতবের উৎপাদন বাড়ানোর মতো সুযোগ কম। চাহিদা বাড়লেও এই ধাতবের উৎপাদন ঘাটতি অব্যাহত রয়েছে। দক্ষিণ আফ্রিকা বিশ্ববাজারে এই ধাতবের ৪০ শতাংশ সরবরাহ করে থাকে। গত সপ্তাহে দেশটি জানিয়েছে, প্যালেডিয়ামসহ প্লাটিনাম গ্রুপের ধাতবের উৎপাদন গত নভেম্বরে ১৩ দশমিক ৫ শতাংশ কমেছে আগের বছরের এই সময়ের তুলনায়।

এই ধাতবের উৎপাদন কমলেও গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে চাহিদা নানা কারণে বেড়ে গেছে।

বিশ্বের দেশগুলো বিশেষ করে চীন পেট্রলচালিত গাড়ির বায়ুদূষণ কমাতে নিয়মকানুন কঠোর করতে যাচ্ছে। একই সঙ্গে ইউরোপ ডিজেলচালিত গাড়ি থেকে সরে আসছে। ডিজেলচালিত গাড়ির ক্যাটালিটিক কনভারটারে ব্যবহৃত হয় প্লাটিনাম।