চীনে রহস্যময় ভাইরাসে আরও এক ব্যক্তির মৃত্যু

সার্স ভাইরাস মানুষ থেকে মানুষেও ছড়াচ্ছে। ছবি: রয়টার্স
সার্স ভাইরাস মানুষ থেকে মানুষেও ছড়াচ্ছে। ছবি: রয়টার্স

চীনজুড়ে ছড়িয়ে পড়া রহস্যজনক ভাইরাস সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোমে (সার্স) আরও এক ব্যক্তির মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এ নিয়ে এই ভাইরাসে চারজনের মৃত্যু হলো। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ইতিমধ্যে দেশটির কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে, সার্স ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে।

সার্স ভাইরাসে চীনে সবশেষ মারা যাওয়া ব্যক্তির বয়স ৮৯ বছর। তাঁর বাড়ি চীনের হুবেই প্রদেশের উহান শহরে।

উহান শহরেই এবার প্রথম সার্স ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যায়। পরে বেইজিংসহ দেশটির বিভিন্ন এলাকায় এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

চীনের নতুন ভাইরাস যাতে বাংলাদেশে ছড়িয়ে পড়তে না পারে, এ জন্য ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্ক ব্যবস্থা নেওয়া হয়েছে। চীন থেকে আসা সরাসরি ফ্লাইটগুলোর যাত্রীদের পর্যবেক্ষণে রাখা হবে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

চীনা কর্তৃপক্ষ বলছে, বেইজিং, সাংহাইসহ দেশটির বিভিন্ন শহরে সার্স ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। আক্রান্ত ব্যক্তিদের বেশির ভাগই উহানের বাসিন্দা।

চীনের প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ডেও এই ভাইরাসের সংক্রমণে হয়েছে।

সার্স ভাইরাসের সংক্রমণের পরিপ্রেক্ষিতে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণার কথা বিবেচনা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ বিষয়ে আগামীকাল বুধবার বৈঠক করে সিদ্ধান্ত নেবে ডব্লিউএইচও।

ডব্লিউএইচও ইতিমধ্যে সার্স ভাইরাসের সংক্রমণজনিত রোগনির্ণয়ের নির্দেশনা জারি করেছে। সেখানে বলা হয়েছে, এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের জ্বরের পাশাপাশি কাশি হচ্ছে। শুধু প্রাণী থেকে মানুষের মধ্যেই নয়, মানুষ থেকে মানুষেও ছড়াচ্ছে ভাইরাসটি।

সার্স ভাইরাসে ২০০২ থেকে ২০০৩ সালে চীনের মূল ভূখণ্ডে ও হংকংয়ে প্রায় সাড়ে ৬০০ মানুষ মারা যায়।