চীনের উহান শহরে ভ্রমণ থেকে বিরত থাকতে পরামর্শ

উহান শহর থেকে সার্স ভাইরাস বেইজিং, সাংহাইসহ চীনের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েছে। এমনকি প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ডেও এই ভাইরাসের সংক্রমণ হয়েছে। ছবি: এএফপি
উহান শহর থেকে সার্স ভাইরাস বেইজিং, সাংহাইসহ চীনের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েছে। এমনকি প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ডেও এই ভাইরাসের সংক্রমণ হয়েছে। ছবি: এএফপি

চীনজুড়ে ছড়িয়ে পড়া রহস্যজনক ভাইরাস সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) কারণে উহান শহরে ভ্রমণ করা থেকে বিরত থাকতে পরামর্শ দিয়েছে দেশটির সরকার। কারণ, এই শহরেই এবার প্রথম সার্স ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে নয়জনের মৃত্যু হয়েছে। উহান শহরে ৮৯ লাখ মানুষ বাস করে। স্থানীয় কর্তৃপক্ষ শহরের বাসিন্দাদের ভিড়ের মধ্যে না যেতে বা গণজমায়েত না করতে পরামর্শ দিয়েছে।

উহান শহর থেকে এ ভাইরাস বেইজিং, সাংহাইসহ চীনের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েছে। এমনকি প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ডেও এই ভাইরাসের সংক্রমণ হয়েছে।

এই ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর দেশটির ন্যাশনাল হেলথ কমিশনের ভাইস মিনিস্টার লি বিন প্রথমবারের মতো প্রকাশ্যে ব্রিফিং করেন। তিনি বলেন, ‘মূলত উহানে যাবেন না। আর যাঁরা উহানে আছেন, তাঁরা দয়া করে শহর ছাড়বেন না।’ একই সঙ্গে তিনি বলেন, এই ভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে দেশটি ‘সবচেয়ে সংকটময় পর্যায়ে’ রয়েছে। এই ভাইরাস মানুষ থেকে মানুষের মধ্যে ছড়ায়।

সার্স ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের শ্বাসকষ্ট, জ্বর, কফ—এসব লক্ষণ থাকবে। লি বিন বলেন, দেখা গেছে এই ভাইরাস মূলত শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে ছড়ায়। তবে এ ভাইরাস উৎস কী, সে বিষয়ে চীন এখনো নিশ্চিত হতে পারেনি। তিনি জানান, আরও ২ হাজার ১৯৭ জন মানুষ এই রোগের সংস্পর্শে এসেছে। একজন রোগীর কাছ থেকে ১০ জনেরও বেশি মানুষের মধ্যে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে দেখা গেছে।