কলকাতায় শুরু হয়েছে আন্তর্জাতিক বাঙালি সম্মেলন

আন্তর্জাতিক বাঙালি সম্মেলনের উদ্বোধন। ছবি: ভাস্কর মুখার্জি
আন্তর্জাতিক বাঙালি সম্মেলনের উদ্বোধন। ছবি: ভাস্কর মুখার্জি

কলকাতায় শুরু হয়েছে তিন দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় কলকাতার পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্র মিলনায়তনে এই সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

এই সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে ছিলেন সাবেক প্রধান বিচারপতি ও পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল শ্যামল সেন, সাবেক প্রধান বিচারপতি চিত্ততোষ মুখার্জি, সাবেক বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়, সাবেক উপাচার্য পবিত্র সরকার, পণ্ডিত অজয় চক্রবর্তী, সাবেক বিচারপতি সমরেশ বন্দ্যোপাধ্যায়, সাবেক অ্যাডভোকেট জেনারেল অনিন্দ মিত্র, সাবেক মুখ্য সচিব অমিত কিরণ দেব, কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান, বিশিষ্ট শিক্ষানুরাগী সত্যম রায় চৌধুরী প্রমুখ। এই সম্মেলনের আয়োজক ওয়ার্ল্ড ওয়াইড ডট কম।

অনুষ্ঠানে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন পণ্ডিত অজয় চক্রবর্তী। স্বাগত ভাষণ দেন সুকুমার মুখার্জি। সভাপতিত্ব করেন সাবেক বিচারপতি ও আয়োজক সংস্থার সভাপতি বিচারপতি চিত্ততোষ মুখার্জি।

মোস্তাফা জব্বার বলেন, ‘বাংলাদেশ আজ পরিচিত হচ্ছে ডিজিটাল বাংলাদেশ হিসেবে। এগিয়ে চলেছে শিক্ষা, সংস্কৃতি ও শিল্পসহ সব ক্ষেত্রে। আজ বাংলাদেশের ১৬ কোটি মানুষের সঙ্গে রয়েছে সাড়ে ১৬ কোটি মোবাইল। ১০ কোটি মানুষের ইন্টারনেট–সংযোগ। তাই বাংলাদেশ এগোচ্ছে। বাঙালিরা এগোচ্ছে। বাঙালিদের এই অগ্রগতির পথকে আমাদের সামনের দিনগুলোতে এগিয়ে নিতে হবে। বিশ্বব্যাপী বাঙালিদের সাহিত্য, সংস্কৃতি আরও বেশি করে ছড়িয়ে দিতে হবে। বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্টজনেরা বাঙালিদের উত্থান এবং বিশ্বব্যাপী তাদের কর্মকাণ্ড ছড়িয়ে দেওয়ার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এই তিন দিনব্যাপী অনুষ্ঠানে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। থাকছে আবৃত্তি, নাটক, শ্রুতিনাটক, গীতি-আলেখ্য, নৃত্যানুষ্ঠান ইত্যাদি। এসব অনুষ্ঠানে যোগ দেবেন বাংলাদেশ ও কলকাতার বিশিষ্ট শিল্পীরা। এ ছাড়া প্রতিদিন থাকছে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, নারী কল্যাণ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা সভা। এতে যোগ দেবেন বাংলাদেশ ও কলকাতার বিশিষ্টজনেরা।