বন্দুক হাতে মোদি

রাইফেল হাতে নিশানা ঠিক করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবিটি ভিডিও থেকে নেওয়া
রাইফেল হাতে নিশানা ঠিক করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবিটি ভিডিও থেকে নেওয়া

অত্যাধুনিক বন্দুক হাতে নিশানা ঠিক করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশে দাঁড়িয়ে আছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ। মোদির পর বন্দুক হাতে তুলে নেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

বুধবার এমন দৃশ্যের অবতারণা ঘটেছে ভারতের লক্ষ্ণৌতে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বুধবার থেকে শুরু হয়েছে ভারতের সর্ববৃহৎ প্রতিরক্ষা মেলা ডেফএক্সফো ২০২০। ১১তম বারের মতো আয়োজিত এই মেলা এবার হচ্ছে লক্ষ্ণৌতে।

প্রকাশিত ভিডিও ও স্থির চিত্রে দেখা যায়, মোদি সত্যিকারের রাইফেল হাতে নিলেও তাঁর নিশানা ছিল ভার্চুয়াল। তিনি সামনে রাখা বড় স্ক্রিনের দিকে রাইফেল তাক করেন। এরপর ওই মনিটরে ভার্চুয়াল নিশানা আসে। তখন মোদি তাঁর রাইফেলের ট্রিগার চাপেন।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথকে দেখা যায় মোদির ওই শুটিং দেখতে। এরপর প্রধানমন্ত্রীর পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকেও দেখা যায় বন্দুক হাতে।

বন্দুক কাঁধে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ৫ জানুয়ারি ছবি: সংগৃহীত
বন্দুক কাঁধে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ৫ জানুয়ারি ছবি: সংগৃহীত

মোদি এই প্রতিরক্ষা মেলা উদ্বোধনের সময় বলেন, তাঁর দেশ আগামী পাঁচ বছরে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার তথা ৩৫ হাজার কোটি রুপির প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ২০১৪ সালে এ সরঞ্জাম রপ্তানির পরিমাণ ছিল দুই হাজার কোটি রুপি। এরপর গত দুই এই রপ্তানি বেড়ে দাঁড়ায় ১৭ হাজার কোটিতে। মোদির ভাষ্য, তাঁর সরকারের মন্ত্র হলো, ‘মেক ইন ইন্ডিয়া।’

প্রতিবেদনে বলা হয়, ৪০টি দেশের মন্ত্রীরা এই অনুষ্ঠান অংশ নেন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, এই মেলার মাধ্যমে এসব দেশগুলোর সঙ্গে তাঁর দেশ প্রতিরক্ষা সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ সুযোগ পাবে।