ইয়েমেনে আল-কায়েদা প্রধানকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র

কাশিম আল-রিমি। ছবি: এএফপি
কাশিম আল-রিমি। ছবি: এএফপি

ইয়েমেনে আল কায়েদার প্রধান কাশিম আল-রিমিকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন, আরব উপদ্বীপের (একিউএপি) আল-কায়েদা নেতাকে অপসারণ করা হয়েছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ইয়েমেনে সন্ত্রাসবাদবিরোধী একটি অভিযান পরিচালনা করেছিল, যা কাশিম আল-রিমিকে সফলভাবে নির্মূল করেছে। কাশিম আরব উপদ্বীপে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ও শীর্ষ নেতা।

গত ৬ ডিসেম্বর ফ্লোরিডার পেনসাকোলাতে ইউএস নেভাল এয়ার স্টেশনে গোলাগুলির দায় গত রোববার স্বীকার করে আল-কায়েদা। ওই ঘটনায় সৌদি বিমানবাহিনীর একজন কর্মকর্তা তিনজন মার্কিন নাবিককে হত্যা করেন।

গত অক্টোবরে আবু বকর আল-বাগদাদি ও গত মাসে ইরানের জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার পর আল কায়েদার শীর্ষ নেতাকে হত্যার ঘোষণা দিলেন ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স ফাইল ছবি।
ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স ফাইল ছবি।

ওয়াশিংটনের পক্ষ থেকে একিউএপিকে বৈশ্বিক জিহাদি নেটওয়ার্কের সবচেয়ে বিপজ্জনক শাখা হিসেবে বিবেচনা করা হয়।

ট্রাম্প বলেছেন, ‘রিমির অধীনে একিউএপি ইয়েমেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা চালাচ্ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং আমাদের বাহিনীর বিরুদ্ধে অসংখ্য আক্রমণ পরিচালনা ও এতে অনুপ্রেরণা দিতে চেয়েছিল। তার মৃত্যু একিউএপি এবং বিশ্বে আল-কায়েদার শক্তি আরও খর্ব করবে। আমাদের জাতীয় সুরক্ষার জন্য যে হুমকি রয়েছে, তা দূর করবে।’

ট্রাম্প অবশ্য ওই অপারেশনের সময় নিয়ে বিস্তারিত কিছু জানাননি।

রিমির আগে ওই অঞ্চলে মার্কিন ড্রোন হামলায় আল-কায়েদার নাসির আল-ইউয়াসি, জালাল বেলাইদির মতো নেতা নিহত হয়েছেন।