নিয়ম ভেঙে পাবলিক টয়লেট ব্যবহার করায়

করোনাভাইরাস। প্রতীকী ছবি
করোনাভাইরাস। প্রতীকী ছবি

চীনফেরত উত্তর কোরিয়ার এক সরকারি কর্মকর্তাকে গুলি করে মারার অভিযোগ উঠেছে। ওই ব্যক্তি কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় পাবলিক টয়লেট ব্যবহার করেছিলেন, যা সেখানে নিয়মবিরুদ্ধ। চীনে করোনাভাইরাস ব্যাপক আকারে ছড়ালেও উত্তর কোরিয়া বরাবরই সে দেশে এর সংক্রমণ হয়নি বলে দাবি করে আসছে। ওই ব্যক্তিকে গুলি করে মারার পর পিয়ংইয়ংয়ের দাবি নিয়ে সন্দেহ করছেন বিশেষজ্ঞরা।

উত্তর কোরিয়ার সাজাপ্রাপ্ত ওই ব্যক্তি বাণিজ্য বিভাগের কর্মকর্তা ছিলেন। চীন ভ্রমণের পর তাঁকে কোয়ারেন্টাইনে আলাদা করে রাখা হয়েছিল। তাঁর কাছ থেকে ভাইরাস দ্রুত ছড়াতে পারে ভেবে তাঁকে আটক করে দ্রুত গুলি করা হয়। দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম ডং-আ ইলবো এ খবর জানায়।

উত্তর কোরিয়ান নেতা কিম জং-উন অনুমতি ছাড়া কোয়ারেন্টাইন ত্যাগকারীদের বিরুদ্ধে সামরিক আইন জারি করেছেন।

দক্ষিণ কোরিয়ার কয়েকটি সংবাদমাধ্যমে বলা হচ্ছে, উত্তর কোরিয়ায় বেশ কিছু করোনাভাইরাস আক্রান্তের ঘটনা ঘটেছে এবং এতে আক্রান্ত হয়ে সম্ভাব্য মৃত্যুর ঘটনাও ঘটতে পারে। তবে পিয়ংইয়ংভিত্তিক বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা ভয়েস অব আমেরিকাকে বলেছেন, তাঁরা দেশটিতে করোনাভাইরাসের কারণে মৃত্যুর কোনো ঘটনা নিশ্চিত হতে পারেননি।

উত্তর কোরিয়ার পক্ষ থেকেও এ ধরনের ঘটনা পুরোপুরি অস্বীকার করা হয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ফাওয়ার কর্মকর্তারা অবশ্য উত্তর কোরিয়ার দাবিতে সন্দেহ প্রকাশ করছেন।

গত সপ্তাহে উত্তর কোরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা সং ইন বোম বলেন, দেশে করোনাভাইরাসে আক্রান্ত কোনো ঘটনা নেই। তবে তাঁরা সম্ভাব্য মহামারি ছড়ানোর বিষয়ে প্রস্তুত রয়েছেন।