উহানে করোনায় গেল হাসপাতাল পরিচালকের প্রাণ

উহানে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় মাত্র ১০ দিনে একটি বড়সড় হাসপাতাল তৈরি করে চীনা কর্তৃপক্ষ। ছবি: এএফপি
উহানে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় মাত্র ১০ দিনে একটি বড়সড় হাসপাতাল তৈরি করে চীনা কর্তৃপক্ষ। ছবি: এএফপি

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানের একটি হাসপাতালের পরিচালক করোনাভাইরাসের সংক্রমণে মারা গেছেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

নতুন করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল উহান। সেখানকার উচাং হাসপাতালের পরিচালক লিউ ঝিমিং আজ মঙ্গলবার মারা যান। তাঁর মৃত্যুর তথ্যের সত্যতা নিশ্চিত করেছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম।

চীনের রাষ্ট্রীয় সিসিটিভি জানিয়েছে, চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে লিউ ঝিমিংয়ের মৃত্যু হয়। তাঁকে বাঁচাতে সব চেষ্টাই করা হয়েছিল।

চীনা কর্তৃপক্ষ গত সপ্তাহে জানিয়েছিল, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটির ছয়জন স্বাস্থ্যকর্মী মারা গেছেন। আর সংক্রমিত হয়েছেন ১ হাজার ৭১৬ জন। করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা দিতে গিয়ে তাঁরাও আক্রান্ত হন।

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে স্বাস্থ্যকর্মী মারা যাওয়ার তালিকায় আরও একজন যুক্ত হলেন। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কোনো হাসপাতালের পরিচালকের মৃত্যুর ঘটনা এবারই প্রথম জানা গেল।

লিউ ঝিমিংয়ের মৃত্যুতে চীনের লোকজন শোকাহত। লিউ ঝিমিংয়ের আগে উহানে লি ওয়েনলিয়াং নামের এক চিকিৎসকের মৃত্যু আলোড়ন সৃষ্টি করেছিল। করোনাভাইরাসের বিষয়ে অন্যদের প্রথম সতর্ক করার চেষ্টা করছিলেন লি ওয়েনলিয়াং। কিন্তু পুলিশ তাঁকে মুখ বন্ধ রাখতে বলে। পরে লি ওয়েনলিয়াং এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

উহানে গত ডিসেম্বরে করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে শুরু করে। এই ভাইরাসের সংক্রমণে কোভিড-১৯ রোগে প্রথম রোগী মারা গিয়েছিল গত ৯ জানুয়ারি। এই তথ্য জানানো হয়েছিল ১১ জানুয়ারি। এরপর থেকে করোনাভাইরাসের সংক্রমিত রোগী মরছেই। চীনে এখন পর্যন্ত মৃত মানুষের সংখ্যা প্রায় ১ হাজার ৯০০। আর সংক্রমিত মানুষের সংখ্যা ৭২ হাজার।

উহানে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় মাত্র ১০ দিনে একটি বড়সড় হাসপাতাল তৈরি করে চীনা কর্তৃপক্ষ। আরও একটি বড় হাসপাতাল দ্রুততম সময়ের মধ্যে তৈরির প্রক্রিয়া চলছে বলে জানায় দেশটির কর্তৃপক্ষ।