মাস্কে পড়েছে চোরের নজর

প্রতীকী ছবি এএফপি
প্রতীকী ছবি এএফপি

বাংলায় জনপ্রিয় একটি প্রবাদ আছে, কারও পৌষ মাস, কারও সর্বনাশ। এই প্রবাদই ফলে গেছে জাপানে। দেশটির একটি হাসপাতালে হানা দিয়েছিল চোরের দল। তারা সেখান থেকে টাকাপয়সা কিংবা ওষুধ—কিছুই নেয়নি। কেবল নিয়ে গেছে প্রায় ছয় হাজার সার্জিক্যাল মাস্ক। করোনাভাইরাসের সংক্রমণে এমনিতেই জাপানে মাস্কের সংকট চলছে। তার মধ্যে এমন ঘটনা। এতে চোরদের পোয়াবারো হলেও বেকায়দায় পড়েছে ওই হাসপাতালের কর্তৃপক্ষ।

চীন থেকে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের সংক্রমণের পর জাপানে মাস্কের দাম বেড়েছে বহুগুণ। সরবরাহেরও ঘাটতি চলছে। ফলে জাপানে দেখা দিয়েছে তীব্র মাস্কের সংকট। ধারণা করা হচ্ছে, ঠিক এ কারণেই মাস্কের ওপর চোখ পড়েছে চোরদের। গত সোমবার সকালে হংকংয়ে শত শত টিস্যুর রোল ডাকাতির ঘটনার পরই জাপানে ওই চুরির কথা জানা গেল।

জাপানের বন্দরনগরী কোবের রেডক্রস হাসপাতালে ওই চুরির ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার হাসপাতালের এক কর্মকর্তা বলেন, হাসপাতালের তালাবদ্ধ একটি গুদাম থেকে চার বাক্স মাস্ক চুরি হয়ে গেছে। তিনি বলেন, ‘আমাদের কাছে এখনো মাস্ক রয়েছে। প্রতিদিনকার অস্ত্রোপচারের সময় মাস্কের সমস্যা হবে না। তবে এমন ঘটনা খুবই দুঃখজনক।’ চীনে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ১ হাজার ৮০০ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা লাখের কাছাকাছি। জাপানেও করোনায় আক্রান্ত অনেক রোগী শনাক্ত হয়েছে। একজনের মৃত্যুও হয়েছে।