অ্যাসাঞ্জকে 'ক্ষমার প্রস্তাব' দিয়েছিলেন ট্রাম্প

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ছবি: রয়টার্স
উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ছবি: রয়টার্স

উইকিলিকসের প্রতিষ্ঠাতা কারাবন্দী জুলিয়ান অ্যাসাঞ্জের এক আইনজীবী বলেছেন, তাঁর মক্কেলকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমার প্রস্তাব দিয়েছিলেন। ট্রাম্পের হয়ে রিপাবলিকান দলের সাবেক কংগ্রেস সদস্য ডানা রহরাবাচের এই প্রস্তাবের কথা তাঁকে (অ্যাসাঞ্জ) জানান। তবে এ জন্য শর্তও জুড়ে দেওয়া হয়েছিল। শর্তটি হলো, অ্যাসাঞ্জকে বলতে হবে, ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির ই–মেইল ফাঁসে রাশিয়া সম্পৃক্ত নয়। কিন্তু এ বিষয়ে ট্রাম্পের সম্পৃক্ততার কথা হোয়াইট হাউস ও সাবেক ওই কংগ্রেস সদস্য অস্বীকার করেছেন।

গত বুধবার লন্ডনের এক আদালতে চলা শুনানিতে আইনজীবী এডওয়ার্ড ফিৎজ জেরাল্ড বলেন, ২০১৭ সালের আগস্টে লন্ডনে অবস্থিত ইকুয়েডরের দূতাবাসে গিয়ে অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করেন রিপাবলিকান দলের সাবেক কংগ্রেস সদস্য ডানা রহরাবাচের। তিনি সে সময় অ্যাসাঞ্জকে ক্ষমা ও তার সঙ্গে জুড়ে থাকা শর্তের কথা বলেছিলেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ট্রাম্পের প্রেস সেক্রেটারি স্টেফানি গ্রিশাম এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প ডানা রহরাবাচেরকে ভালোভাবে চেনেন না। প্রেসিডেন্ট এই বিষয় বা অন্য বিষয়েও তাঁর সঙ্গে কথা বলেননি। এটি পুরোপুরি মিথ্যা কাহিনি।

অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ১৮টি অভিযোগ। এসব অভিযোগে অ্যাসাঞ্জের ১৭৫ বছরের সাজা হতে পারে। ওয়াশিংটন অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে নিয়ে বিচার করতে চায়। এ নিয়ে আগামী সোমবার যুক্তরাজ্যের উলউইচ ক্রাউন কোর্টে শুনানি হওয়ার কথা রয়েছে।