দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে সংঘর্ষে নিহত ৫

ভারতে সিএএ নিয়ে সংঘর্ষে ৫ জন মারা গেছেন। ছবি: রয়টার্স
ভারতে সিএএ নিয়ে সংঘর্ষে ৫ জন মারা গেছেন। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের প্রাক্কালেই নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে সংঘর্ষে পাঁচজন মারা গেছেন। গতকাল সোমবার দিল্লিতে সিএএ–বিরোধী ও সমর্থকদের সংঘর্ষে পুলিশকর্মীসহ পাঁচজন নিহত হয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি। ২৪ ঘণ্টার মধ্যেই একাধিকবার ঘটা এ সংঘর্ষে ৫০ জনের বেশি আহত হন।

ভারতের জিনিউজের এক খবরে বলা হয়, গতকাল জাফরাবাদ থেকে মৌজপুর পর্যন্ত সিএএর সমর্থনকারী ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়ে যায়। পুলিশের সামনেই চলতে থাকে পাথরবৃষ্টি। পেট্রলপাম্প, ফায়ার সার্ভিসের গাড়ি, ঘর ও যানবাহনে আগুন দেওয়া হয়। বন্দুক হাতে পুলিশের সামনেই এক যুবককে তাণ্ডব করতে দেখা যায় সংবাদমাধ্যমের বিভিন্ন ফুটেজে। এ ঘটনায় পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগও উঠছে।

ট্রাম্পের সফরের মধ্যেই এই সংঘর্ষের ঘটনা ঘটে যাওয়ায় কিছুটা বিপাকে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণেই রয়েছে। পরিস্থিতির ওপরে নজর রাখা হচ্ছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গত রোববার সিএএর পক্ষে সভা করেন বিজেপি নেতা কপিল মিশ্র, তারপরই এ আইনের পক্ষে ও বিরুদ্ধে বিক্ষোভকারীদের সংঘর্ষ বেধে যায়। ২৪ ঘণ্টায় দ্বিতীয়বার রণক্ষেত্রের চেহারা নেয় ভারতের রাজধানীর রাজপথ। এদিন নামানো হয় আধা সামরিক বাহিনী এবং ওই সব এলাকায় বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়।

গতকাল দিল্লিতে সংঘর্ষের কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। একটি ভিডিওতে দেখা যায়, গোকুলপুরির টায়ারের বাজারে আগুন জ্বলছে। আরেকটি ভিডিওতে কয়েকটি এলাকায় যানবাহন ও দোকানপাটে আগুন জ্বলতে দেখা যায়।

বিক্ষোভ নিয়ন্ত্রণে প্রথমে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে পুলিশ। পরে সংঘর্ষ আরও ছড়িয়ে পড়ায় আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়। ১৪৪ ধারায় উত্তর-পূর্ব দিল্লিতে বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ ছাড়া দিল্লি পুলিশের সদর দপ্তরের বাইরেও ১৪৪ ধারা মোতায়েন করা হয়।

দিল্লি পুলিশ কর্মকর্তারা মৃত্যুর ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এ ঘটনাকে খুবই দুঃখজনক বলে মন্তব্য করেছেন তিনি। পাশাপাশি আইনশৃঙ্খলা ফেরানো এবং শান্তি ও সম্প্রীতি ফেরানোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আরজি জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। দিল্লি পুলিশ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে।