তাজমহল পরিদর্শনে মুগ্ধ ট্রাম্প-মেলানিয়া

তাজমহল পরিদর্শনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ছবি: এএফপি
তাজমহল পরিদর্শনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ছবি: এএফপি

ভারতের আগ্রায় তাজমহল পরিদর্শনের পর মুগ্ধ হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গাইড নীতিন কুমার জানান, তাজমহল দেখার পর ট্রাম্প ‘বিস্ময়কর’ বলে মন্তব্য করেন।

তাজমহল পরিদর্শনকালে ট্রাম্পের সঙ্গে ছিলেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ১৯৫৯ সালে ডুইট ডেভিড আইসেনহাওয়ার ও ২০০০ সালে বিল ক্লিনটনের পর ট্রাম্পই তৃতীয় প্রেসিডেন্ট, যিনি তাজমহল পরিদর্শন করলেন।

মেলানিয়া ট্রাম্প নীতিন কুমারের কাছে মাড প্যাক ট্রিটমেন্ট সম্পর্কে জানতে চান। এ পদ্ধতির বিস্তারিত বিবরণ শুনে তিনি বিস্মিত হন।

গাইড নীতিন কুমার সাংবাদিকদের বলেন, ‘আমি ট্রাম্প ও মেলানিয়া ট্রাম্পকে তাজমহলের গল্প, এর নির্মাণকাহিনি ও এর পেছনের গল্প শুনিয়েছি। সম্রাট শাহজাহান ও তাঁর স্ত্রী মমতাজ মহলের কাহিনি শুনে প্রেসিডেন্ট ট্রাম্প খুব আবেগপ্রবণ হয়ে যান। ছেলে আওরঙ্গজেব কীভাবে সম্রাট শাহজাহানকে গৃহবন্দী করেছিলেন, মৃত্যুর পরে কীভাবে তাঁকে মমতাজের কবরের পাশে সমাহিত করা হয়েছিল, এসব কথা শোনেন ট্রাম্প ও মেলানিয়া।’

নীতিন আরও বলেন, তাজমহলের ইতিহাস, স্থাপত্যের গল্প ট্রাম্প ও মেলানিয়া খুব আগ্রহ নিয়ে শোনেন।

পর্যটকদের অভিমত জানানোর জন্য রাখা বইয়ে ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া লেখেন, ‘তাজমহল এক বিস্ময়। ভারতের সমৃদ্ধ সংস্কৃতির নিদর্শন। ধন্যবাদ ভারত।’

তাজমহল চত্বরের খুব কাছেই থাকেন মোহাম্মদ জাফর। তিনি জানান, নীতিন কুমার অনেক বছর ধরেই পর্যটকদের গাইড করছেন। গুরুত্বপূর্ণ পর্যটকদের জন্য তাঁকে নির্বাচিত করা হয়।

গতকাল সোমবার সপরিবারে ৩৬ ঘণ্টার জন্য ভারত সফরে আসেন ট্রাম্প। তিনি গুজরাটের আহমেদাবাদের মোটেরায় সরদার প্যাটেল স্টেডিয়ামে বক্তব্য দেন।

আহমেদাবাদ থেকে বেরিয়ে ট্রাম্প যান উত্তর প্রদেশের আগ্রায়। বিজেপিশাসিত এই রাজ্যের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ তাঁকে স্বাগত জানান। অভ্যর্থনায় জাঁকজমকের অভাব সেখানেও ছিল না। আগ্রায় মোদি ছিলেন না। সপরিবার তাজমহল দেখে রাতে ট্রাম্প দিল্লি ফিরে আসেন। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন ট্রাম্প। ৩৬ ঘণ্টা ভারতে কাটিয়ে রাতেই ট্রাম্প রওনা হবেন আমেরিকার উদ্দেশে।