ট্রাম্প-মেলানিয়ার পাতে কী থাকছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প গতকাল প্রেমের অমর নিদর্শন তাজমহল পরিদর্শন করেন। ছবি: এএফপি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প গতকাল প্রেমের অমর নিদর্শন তাজমহল পরিদর্শন করেন। ছবি: এএফপি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্মানে আজ মঙ্গলবার নৈশভোজের আয়োজন করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এতে মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পসহ প্রায় ১০০ অতিথি উপস্থিত থাকবেন। বিশ্বের ক্ষমতাধর দেশের প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডিকে আপ্যায়ন করতে আয়োজনের কোনো কমতি নেই রাষ্ট্রপতি ভবনের রান্নাঘরে।

ঠিক কত পদে ট্রাম্প-মেলানিয়া দম্পতিকে আপ্যায়ন করা হবে, তা কেউ প্রকাশ করেনি। তবে ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, নৈশভোজে তিনটি পর্ব থাকবে। হালকা মুখরোচক পদ আর পানীয় দিয়ে শুরু হবে খাবার পর্ব। এরপর পরিবেশন করা হবে মূল খাবার। শেষে থাকছে মিষ্টান্ন।

যেসব মুখরোচক খাবার দিয়ে ভোজের আনুষ্ঠানিক শুরু হবে, এর মধ্যে থাকছে পালং পাপড়ির সঙ্গে আলুর টিক্কা, স্যামন মাছের টিক্কা, লেবু ধনেপাতার স্যুপের মতো পদ।

মূল খাবারে থাকছে মরেল মাশরুম আর মটরশুঁটি দিয়ে করা পদ। এই মাশরুমের কেজি ১০ হাজার থেকে ৩০ হাজার রুপি। হিমালয়ের পাদদেশ থেকে এই মাশরুম সংগ্রহ করা হয়। থাকছে ভেড়ার বিরিয়ানি, ভেড়ার রান দিয়ে করা সুস্বাদু পদ, ডাল রাইসিনা, পুদিনার রাইতার মতো খাবার। খাবার শেষে পরিবেশন করা মিষ্টান্নের পদে থাকবে বাদাম-আপেলে বানানো কেক, ভ্যানিলা আইসক্রিম, মালপোয়া ও রাবড়ি।

অতিথিরা যখন নৈশভোজে থাকবেন, তখন হলরুমে হালকা সুরে বাজবে ইংরেজি ও হিন্দি গান। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভোজকক্ষে মৃদু সুরে বাজবে এরিক ক্ল্যাপটনের ‘ইউ লুক ওয়ান্ডারফুল টুনাইট’, এলটন জনের ‘ক্যান ইউ ফিল দ্য লাভ টুনাইট’, রোড স্টুয়ার্টের ‘হ্যাভ আই টোল্ড ইউ লেটলি’, এলভিস প্রিসলির ‘আই কা’ন্ট হেলপ ফলিং ইন লাভ উইথ ইউ’, দ্য বিটলসের ‘হে জুড’, মাইকেল জ্যাকসনের ‘ইউ আর দ্য ওয়ার্ল্ড’, হিন্দি ধ্রুপদি ‘চঁদনি কা চাঁদ’, ‘লাগ যা গালে’, ‘এক পেয়ার কা নাগমা হ্যায়’–এর মতো মন ভালো করে দেওয়া সব গান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই দিনের সফরে গতকাল সোমবার ভারতে যান। মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিশেষ বিমান এয়ারফোর্স ওয়ান স্থানীয় সময় দুপুরের কিছু আগে গুজরাটের আহমেদাবাদের বিমানবন্দরে অবতরণ করে। ট্রাম্পের স্ত্রী মেলানিয়া, মেয়ে ইভাঙ্কা ও জামাতা জারেড কুশনার এই সফরে তাঁর সঙ্গে আছেন।