করোনাভাইরাস অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ছে

গত দুই দিনে অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, গ্রিস, নরওয়ে, সুইজারল্যান্ড, জর্জিয়া ও উত্তর মেসিডোনিয়াতে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। ছবি: রয়টার্স
গত দুই দিনে অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, গ্রিস, নরওয়ে, সুইজারল্যান্ড, জর্জিয়া ও উত্তর মেসিডোনিয়াতে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। ছবি: রয়টার্স

চীনকে মৃত্যুপুরী বানিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। ইতালি থেকে ইউরোপের বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে বলে জানা গেছে। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল প্রথম করোনাভাইরাস ছড়িয়ে পড়ার তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

তবে চীনে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, গতকাল বুধবার নতুন করে ৪৩৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ছাড়া এই রোগে গতকাল ২৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত ও মারা যাওয়া বেশির ভাগই চীনের হুবেই প্রদেশের মানুষ। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কয়েক দিন ধরেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ে ইতালিতে। গতকাল রাতে কর্তৃপক্ষ জানায়, এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ৪০০–তে পৌঁছেছে, আগের দিন মঙ্গলবারের চেয়ে যা ৮০ জন বেশি। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চল হলো দেশের উত্তরের শিল্পাঞ্চল লম্বার্ডি এবং ভেনিসের কাছের অঞ্চল ভেনেটো। লম্বার্ডির অবস্থান মিলান শহরের কাছাকাছি।

ইতালির সরকার জনসাধারণকে আশ্বস্ত করার চেষ্টা করেছে এবং রোগের বিস্তার রোধে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে। ইতিমধ্যে স্কুল, বিশ্ববিদ্যালয় এবং সিনেমা হলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। বেশ কয়েকটি পাবলিক ইভেন্ট বাতিল করা হয়েছে। প্রাদুর্ভাব ছড়িয়েছে যেসব শহরে, সেখানকার ৫৫ হাজার মানুষকে কোয়ানেন্টাইন করে রাখা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এই প্রাদুর্ভাব ইতালিকে অর্থনৈতিক মন্দায় ফেলতে পারে। ইতিমধ্যে অনেক হোটেল জনশূন্য হয়ে পড়েছে।

ইউরোপের বেশ কয়েকটি দেশ করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯-এ আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করেছে। এর মধ্যে কয়েকটি দেশের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতালি থেকে এই ভাইরাস এসেছে।

গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, প্রথমবারের মতো ভাইরাসটি চীনের বাইরে এত দ্রুত ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী প্রায় ৪০টি দেশের ৮০ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। এর মধ্যে বেশির ভাগই চীনের নাগরিক। গত ডিসেম্বরে চীনে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়। এখন পর্যন্ত মৃত মানুষের সংখ্যা ২ হাজার ৭০০ ছাড়িয়ে গেছে।

গত দুই দিনে অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, গ্রিস, নরওয়ে, সুইজারল্যান্ড, জর্জিয়া ও উত্তর মেসিডোনিয়াতে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্ত এসব ব্যক্তির ইতালিতে যাওয়া–আসা ছিল। যুক্তরাজ্যে এখন পর্যন্ত ১৩ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। ইউরোপের বাইরে আলজেরিয়া, ব্রাজিল ও পাকিস্তানেও প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগীর খবর পাওয়া গেছে। ব্রাজিলের মাধ্যমে লাতিন আমেরিকায় প্রথম এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেল।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানেও এই ভাইরাসের প্রাদুর্ভাব বেড়েছে। দেশটিতে ইতিমধ্যে ১৯ জনের মৃত্যু হয়েছে। গত সপ্তাহে বলা হয়, এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১৩৯। গতকাল ইরান সরকার জানায়, কোনো শহর বা মানুষকে পৃথক করার কোনো পরিকল্পনা তাদের নেই।

ইরান থেকে কাতার তার নাগরিক ও কুয়েতের নাগরিকদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা এক টুইটে জানায়, কাতারের শাসক ইরানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে কাতার ও কুয়েতের নাগরিক দেশটি থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন।

দক্ষিণ কোরিয়া গতকাল জানায়, এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১ হাজার ২০০ ছাড়িয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন ১২ জন।