ভারতে গান্ধীর মতাদর্শ এখন বেশি দরকার: গুতেরেস

ভারতের দিল্লিতে কয়েক দিন ধরে চলা সংঘাতে প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। একই সঙ্গে তিনি সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠার জন্য মহাত্মা গান্ধীর ‘অহিংস মতবাদ’ অনুসরণের আহ্বান জানিয়েছেন। গত বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এই তথ্য জানিয়েছেন।

ডুজারিক বলেন, ‘মহাসচিব (আন্তোনিও গুতেরেস) তাঁর পুরো জীবনে মহাত্মা গান্ধীর আদর্শে ব্যাপকভাবে অনুপ্রাণিত হয়েছেন। আজ গান্ধীর সেই আদর্শ খুব বেশি দরকার। কারণ, সত্যিকারের সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ।’

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) জেরে দিল্লিতে ছড়িয়ে পড়ে সহিংসতা। টানা কয়েক দিন ধরে চলা সেই সংঘাতে গতকাল শুক্রবার বিকেল পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪২ জন। ভারতের কেন্দ্রীয় নরেন্দ্র মোদি সরকার ও দিল্লির পুলিশ ওই সংঘাত থামাতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছেন বিরোধী দলের নেতারা।

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র ডুজারিক বলেছেন, ‘দিল্লির অবস্থা পর্যবেক্ষণ করছেন আন্তোনিও গুতেরেস। কয়েক দিন ধরে আমরা দিল্লিতে যা দেখছি, তা সত্যিই খুব দুঃখজনক।’ তিনি আরও বলেন, সংঘাত আর যাতে না হয় সে জন্য সর্বোচ্চ সংযত প্রদর্শন ও সংঘাত এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন মহাসচিব।

নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা ধর্মীয় সংখ্যালঘুদের (হিন্দু, বৌদ্ধ, পারসি, খ্রিষ্টান, জৈন ও শিখ) নাগরিকত্ব দিতে সিএএ প্রণয়ন করে মোদি সরকার। এই আইনের প্রতিবাদে পুরো ভারতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। মুসলমানদের অভিযোগ, তাঁদের ভারত ছাড়া করতেই এই আইন করা হয়েছে।

এদিকে এর আগে নয়াদিল্লির সহিংসতা প্রতিরোধে ভারত সরকারের ইতিবাচক পদক্ষেপ না নেওয়ায় যুক্তরাষ্ট্রের একটি সরকারি কমিশন (ইউএস কমিশন) গত বুধবার ভারত সরকারের তীব্র সমালোচনা করেছে এবং দিল্লির সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়কে রক্ষায় সে দেশের সরকারের প্রতি দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে। একইভাবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির মনোনয়নপ্রত্যাশী বার্নি স্যান্ডার্সসহ বেশ কয়েকজন মার্কিন আইনপ্রণেতা নয়াদিল্লির রক্তক্ষয়ী সহিংসতার ঘটনায় তীব্র ক্ষোভ ও প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।