করোনাভাইরাস নিয়ে সতর্ক কলকাতা

ছবি: রয়টার্স
ছবি: রয়টার্স

করোনাভাইরাস প্রতিরোধে সর্বোচ্চ সতর্ক থাকার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা। কলকাতা পৌর করপোরেশন থেকে ঘোষণা দেওয়া হয়েছে, কলকাতায় করোনাভাইরাস থাবা বসাতে পারেনি। করোনা প্রতিরোধে সার্বিক ব্যবস্থা গ্রহণ করেছে রাজ্য সরকারের সঙ্গে কলকাতা ও রাজ্যের বিভিন্ন হাসপাতাল কর্তৃপক্ষ।

পৌর করপোরেশনের ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেন, আবহাওয়াগত কারণে কলকাতায় করোনা থাবা বসায়নি। করোনা নিয়ে অযথা শঙ্কিত না হওয়ার আবেদন জানিয়ে প্রচারপত্র বিতরণ করা হয়েছে। কলকাতার সব সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনা প্রতিরোধে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। সরকারি হাসপাতালে তৈরি করা হয়েছে আইসোলেশন ওয়ার্ড। বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমেও প্রস্তুত রাখা হয়েছে আইসোলেশন ওয়ার্ড।

জানা গেছে, কলকাতা বিমানবন্দরে করোনা প্রতিরোধের সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে। কলকাতা বিমানবন্দর ও নৌবন্দরে আসা বিদেশিদের থার্মাল স্ক্রিনিং করে এই রাজ্যে ঢুকতে দেওয়া হচ্ছে। বিমানবন্দরে এ জন্য নিয়োগ করা হয়েছে চিকিৎসকও।

গতকাল বুধবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেছেন, দেশে এখন পর্যন্ত ২৮ জন করোনা রোগীর সন্ধান মিলেছে। তবে তাঁদের বেশির ভাগই বিদেশি।

কলকাতা বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় গতকাল নির্দেশিকা জারি করে বলেছে, ওই দুটি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বিদেশি ছাত্রছাত্রী ও গবেষকদের এই মুহূর্তে ভারত থেকে দেশে ফিরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা থাকবে। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশীষ দাস গতকাল বলেছেন, কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের আগাম সতর্কতা ব্যবস্থা গ্রহণের নির্দেশ অনুযায়ী ব্যবস্থা নিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগাম সতর্কতা হিসেবে বিদেশি শিক্ষার্থীদের মাস্ক পরতে নির্দেশ দিয়েছে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী বলেন, এখানে অনেক বিদেশি শিক্ষার্থী আছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের আপাতত দেশ ছাড়ার অনুমতি দেবে না।

অন্যদিকে, শান্তিনিকেতনে এবারের বসন্ত উৎসবে বহিরাগতদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।