কাবুলে বন্দুকধারীদের হামলায় নিহত ২৭

হামলায় আহত এক ব্যক্তিকে সহযোগিতা করছেন হাসপাতালের একজন কর্মী। ছবি: এএফপি
হামলায় আহত এক ব্যক্তিকে সহযোগিতা করছেন হাসপাতালের একজন কর্মী। ছবি: এএফপি

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি অনুষ্ঠানে বন্দুকধারীদের হামলায় ২৭ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অর্ধশতাধিক মানুষ। শুক্রবার এই হামলার ঘটনা ঘটে। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, কাবুল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তির পর এটাই প্রথম বড় ধরনের হামলার ঘটনা ঘটল।

হামলার বিষয়ে তালেবান এক বিবৃতিতে জানায়, তারা ওই হামলার সঙ্গে জড়িত নয়। স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, হামলায় ৫৫ জন আহত হয়েছেন।

হামলা থেকে অল্পের জন্য বেঁচে গেছেন দেশটির শীর্ষ রাজনৈতিক নেতা আবদুল্লাহ। তাঁর মুখপাত্র ফরেদুন কোয়াজুন বলেন, বোমা বিস্ফোরণের মাধ্যমে ওই হামলা শুরু হয়। হামলা শুরু হওয়ার একটু আগেই দেশটির শীর্ষ পর্যায়ের রাজনীতিক আবদুল্লাহসহ কয়েকজন সেখানে পৌঁছান। পরিস্থিতি খারাপ দেখে দ্রুত ফিরে যান তাঁরা।

এদিকে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অজ্ঞাত পরিচয় বন্দুকধারীদের এলোপাতাড়ি গুলিতে প্রায় ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫৫ জন।

অবশ্য সামরিক জোট ন্যাটোর একটি সূত্র বলছে, হামলায় নিহতের সংখ্যা ৩২ জনের বেশি। আহত হয়েছেন ৪২ জন। এর মধ্যে ২০ জনের অবস্থা গুরুতর।