তৃণমূল ও বিজেপির ঘুম কেড়ে নিয়েছে কংগ্রেস-বাম জোট

আগামী মাসে পশ্চিমবঙ্গে পৌরসভা নির্বাচন। ২০২১ সালে রাজ্য বিধানসভার নির্বাচন। এসব নির্বাচন সামনে রেখে কোমর বেঁধে মাঠে নেমেছে বিজেপি ও তৃণমূল। এই দুই দলের মাঝে তৃতীয় শক্তি হিসেবে মাঠে অবতীর্ণ হয়েছে কংগ্রেস ও বাম দল। কংগ্রেস-বাম দল এবার ঐক্যবদ্ধ হয়ে পৌর ও বিধানসভা নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছে। এই ঘোষণা তৃণমূল ও বিজেপির ঘুম কেড়ে নিয়েছে।

পৌর-বিধানসভা নির্বাচনে কংগ্রেস-বাম দল ঐক্যবদ্ধভাবে লড়লে যে নিজেদের আসন কমে যাবে, সেটা অনুমান করছে বিজেপি ও তৃণমূল। তাই তারা চাইছে কংগ্রেস-বাম দলের ঐক্যে ফাটল ধরাতে।

বিজেপি ও তৃণমূলের ভাবনা—কংগ্রেস ও বাম দল নির্বাচনে আলাদা হয়ে লড়লে তাদের ভোট কমবে। আর ভোট বাড়বে বিজেপি ও তৃণমূলের। এই অঙ্ক কষে মাঠে নেমে পড়েছে বিজেপি ও তৃণমূল।

দেখা গেছে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের একটা বাড়বাড়ন্ত অবস্থা ছিল। কিন্তু সেখানে বিজেপির উত্থান তৃণমূলকে বড় ধাক্কা দিয়েছে। বিজেপি হিন্দুত্ববাদ ও মমতাবিরোধী অবস্থান নিয়ে মাঠ গরম করে চলেছে। আর তৃণমূল সংখ্যালঘু মুসলিমদের পাশে রেখে ধর্মনিরপেক্ষতার বাণী নিয়ে মাঠ চষে বেড়াচ্ছে। কিন্তু মমতার এই নীতি তাঁর দলের লোকজন ও রাজ্যের গোড়া হিন্দুরা মেনে নিতে পারছেন না। এই বিষয়টি বুঝতে পেরেছেন তৃণমূলের নীতিনির্ধারকেরা।

অন্যদিকে, কংগ্রেস ও বাম দল অবিচলভাবে ধর্মনিরপেক্ষতার আদর্শ প্রচার করে আসছে। আসন্ন পৌর ও বিধানসভা নির্বাচন সামনে রেখে তারা ধর্মনিরপেক্ষতার নীতি তুলে ধরেই জোট করেছে।

কংগ্রেস-বাম দলের এই জোট যে বিজেপি ও তৃণমূলকে কিছুটা হলেও ধাক্কা দেবে, সেটা অনুমান করছেন রাজ্যের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। তেমনটা হলে ভোট কমবে বিজেপি ও তৃণমূলের।

রাজ্যে এখন তৃণমূলের বিরুদ্ধে এককাট্টা বিজেপি। একই অবস্থানে কংগ্রেস ও বাম দলও। তাই এই মুহূর্তে বলা যাচ্ছে না যে, তৃণমূল বা বিজেপি এককভাবে এবার জিতবে।

অনেক নিরপেক্ষ মানুষ বলছেন, তৃণমূল আর ধর্মনিরপেক্ষতার আদর্শ ধরে রাখতে পারছে না। অন্যদিকে, বিজেপি তো ধর্মান্ধ দল হিসেবেই পরিচিত। তাই এবার অনেকে ঝুঁকতে পারে কংগ্রেস-বাম দলের জোটের দিকে। বিজেপি ও তৃণমূল বুঝতে পেরেছে যে তাদের সামনে কাঁটা হয়ে দাঁড়িয়েছে কংগ্রেস-বাম দলের জোট।

গত লোকসভা নির্বাচনে কংগ্রেস রাজ্যের ৪২টি আসনের মধ্যে মাত্র ২টি জিতেছিল। বাম দল কোনো আসনে জয়ী হতে পারেনি। বিজেপি জিতেছিল ১৮টি আসনে। তৃণমূল ২২টিতে।

গত লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ২২ দশমিক ২৫ শতাংশ ভোট। সিপিএম পেয়েছিল ৬ দশমিক ২৮ শতাংশ ভোট। কংগ্রেস পেয়েছিল ৫ দশমিক ৬১ শতাংশ ভোট।

তাই এবার কংগ্রেস-সিপিএম জোট করে নির্বাচন করলে তাদের ভোট যে বাড়বে, সেটি নিশ্চিত তারা। আর এতে যে বিজেপি ও তৃণমূলের ভোট কমবে, তার আভাস দিচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।