পশ্চিমবঙ্গেও চলে এসেছে করোনা

করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গে আগেই প্রস্তুতি নেওয়া হয়েছে। ছবি: ভাস্কর মুখার্জি
করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গে আগেই প্রস্তুতি নেওয়া হয়েছে। ছবি: ভাস্কর মুখার্জি

এবার পশ্চিমবঙ্গেও চলে এসেছে করোনাভাইরাস। গতকাল মঙ্গলবার পশ্চিমবঙ্গের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, লন্ডন থেকে মুম্বাই হয়ে কলকাতায় আসা স্থানীয় এক বাসিন্দার শরীরে মিলেছে করোনাভাইরাস।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, কলকাতার ওই বাসিন্দার করোনা পরীক্ষার প্রতিবেদন গতকাল রাতে হাতে আসে। প্রতিবেদনে করোনা পজিটিভ আসে।

আক্রান্ত ব্যক্তি বয়সে তরুণ। তাঁকে কলকাতার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর তাঁর বাবা, মা ও গাড়িচালককে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য অধিকর্তা জানান, ওই তরুণের সংস্পর্শে আরও কেউ এসেছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি বিমানে ওই তরুণের পাশে ও সামনে-পেছনের সিটে কারা বসেছিলেন, তার খোঁজ নেওয়া শুরু হয়েছে।

কলকাতার এই তরুণের করোনায় আক্রান্ত হওয়ার পর প্রশ্ন উঠেছে, তিনি কীভাবে পরীক্ষায় শনাক্ত না হয়ে লন্ডন থেকে মুম্বাই হয়ে কলকাতায় এসেছেন।

পশ্চিমবঙ্গ নিয়ে এখন ভারতের ১৪টি রাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলল। আর ভারতে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন তিনজন। গতকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৩৭ জন।

করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গে আগেই প্রস্তুতি নেওয়া শুরু হয়। রাজ্যের বিভিন্ন হাসপাতালে ইতিমধ্যে ১৮টি আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। বাড়িতে নজরদারিতে রাখা হয়েছে ১১ হাজার ৯৭৮ জনকে।