টোকিওতে হঠাৎ বাড়ছে করোনা সংক্রমণ

টোকিওতে করোনার সংক্রমণ বাড়ছে। ছবি: এএফপি
টোকিওতে করোনার সংক্রমণ বাড়ছে। ছবি: এএফপি

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় জাপানের সাফল্যের কথা প্রচার হচ্ছে। এর মধ্যেই হঠাৎ করে এখন জাপানের রাজধানীতে আবার বাড়তে শুরু করেছে রোগের সংক্রমণ। ২৫ মার্চ এক দিনে টোকিওতে ৪১টি নতুন সংক্রমণ শনাক্ত করা হয়। এতে টোকিওর মোট করোনা সংক্রমণের ঘটনা এখন ২১১–তে পৌঁছেছে, যা জাপানের অন্য যেকোনো অঞ্চলের চেয়ে বেশি।

এর আগপর্যন্ত সংক্রমণের শীর্ষে ছিল উত্তরের জেলা হোক্কাইডো। সেখানে ১৬৭টি সংক্রমণ চিহ্নিত হওয়ার পর জেলার গভর্নর জরুরি অবস্থা জারি করেছিলেন।

এক দিনের সর্বোচ্চ ৪১টি সংক্রমণের সংবাদ প্রচারিত হওয়ার পর ২৫ মার্চ রাতে এক জরুরি সংবাদ সম্মেলনে বক্তব্য দেন টোকিওর গভর্নর ইয়ুরিকো কোইকে। তিনি বলেন, ‘সংক্রমণ বৃদ্ধি পেতে থাকলে জাপানের রাজধানীর জন্য লকডাউন আশঙ্কা বাতিল করে দেওয়া যাবে না।’

তবে টোকিওবাসীর প্রতি আরও বেশি ধৈর্যশীল হওয়ার আহ্বান জানিয়ে সপ্তাহান্তে বাইরে না গিয়ে ঘরে বসে থাকার আহ্বান জানিয়েছেন ইয়ুরিকো।

জাপানে এখন বছরের সবচেয়ে সুন্দর সময়। চেরি ফুল ফোটার মৌসুম চলতে থাকায় গত কয়েক দিনে অনেকেই সরকারি বিশেষজ্ঞ প্যানেলে সুপারিশ উপেক্ষা করে বাইরে বের হচ্ছেন। সবাই চেরি ফুলের শোভা দেখতে ভিড় করছেন।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সব রকম ঝুঁকি এড়িয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে দেশটির সংশ্লিষ্ট বিভাগ। সরকারের বিশেষজ্ঞ প্যানেল আজ বৃহস্পতিবার বলেছে, নতুন সংক্রমণ সম্ভবত অনিয়ন্ত্রিতভাবে ভাইরাস সংক্রমিত হওয়ার ইঙ্গিত দিচ্ছে। ফলে পরিস্থিতি সামাল দিতে একটি জাতীয় সদর দপ্তর প্রতিষ্ঠার সুপারিশ করা হচ্ছে।

জাপানে ২৫ মার্চ রাত পর্যন্ত ১ হাজার ২৭১ জনের করোনায় সংক্রমিত হয়েছেন। সেখানে ৪৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে অবশ্য টোকিওর কাছে ইয়োকোহামা বন্দরে নোঙর করে থাকা প্রমোদতরি প্রিন্সেস ডায়মন্ডের ৭১২টি সংক্রমণ ও ১০ জনের মৃত্যু অন্তর্ভুক্ত করা হয়নি।