করোনাকালে জাতিসংঘের যুদ্ধবিরতির আহ্বানে রাজি সশস্ত্র দলগুলো

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ছবি: রয়টার্স
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সংকটময় পরিস্থিতিতে জাতিসংঘের আহ্বানে সাড়া দিয়ে সশস্ত্র দলগুলো যুদ্ধবিরতিতে রাজি হওয়ায় তাদের প্রশংসা করেছে এই বিশ্ব সংস্থা। এই পরিকল্পনার সমর্থনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও সাধারণ পরিষদের সদস্যরা খসড়া সিদ্ধান্ত প্রস্তাব তৈরি করেছে।

গত সোমবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস যুদ্ধবিরতির আহ্বান জানান। ক্যামেরুন, ফিলিপাইন, ইয়েমেন ও সিরিয়ার সশস্ত্র দলগুলো সম্প্রতি সহিংসতা নিরসনে এগিয়ে এসেছে। ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিত বলেন, দেশটির সরকার ও হুতি বিদ্রোহীদের কাছে থেকে ইতিবাচক সাড়া পেয়ে তিনি উৎফুল্ল। আশা করি, সব পক্ষ তাদের প্রতিশ্রুতি মেনে চলবে। ইয়েমেনের সাধারণ মানুষের স্বার্থরক্ষায় কাজ করবে। সশস্ত্র বিদ্রোহী দলগুলোর সহিংসতা নিরসনে প্রতিশ্রুতি কীভাবে বাস্তবায়ন করা যায়, তা নিয়ে জরুরি বৈঠক আহ্বান করেছেন গ্রিফিত।

যু্দ্ধবিধ্বস্ত ইয়েমেন ও সিরিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। দেশগুলোর নাজুক স্বাস্থ্যসেবা ব্যবস্থা করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারছে না। এসব দেশের নাগরিকদের সুরক্ষায় গুতেরেস যুদ্ধবিরতির আহ্বান জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক কূটনীতিক জানান, স্থায়ী পাঁচ সদস্য দেশের মধ্যে খসড়া সিদ্ধান্ত প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে। এই প্রস্তাবের বিষয়গুলো শান্তি ও নিরাপত্তা পরিস্থিতিতে কোভিড-১৯–এর প্রভাব বিস্তারের সঙ্গে সম্পর্কিত।

কূটনৈতিক আরও একটি সূত্র এএফপিকে জানিয়েছে, জাতিসংঘের কয়েকটি দেশ গুতেরেসের আহ্বানে সমর্থন দেওয়া নিয়ে ভাবছে। ফ্রান্স এমন একটি উদ্যোগ নিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনার পর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ টুইট করেন, আগামী দিনগুলোতে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স অন্যান্য দেশের সঙ্গে নতুন এবং জোরালো পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর সঙ্গে কী পদক্ষেপ নিয়ে আলোচনা হয়েছে, তা অবশ্য স্পষ্ট করেননি মাখোঁ।

ওই কূটনৈতিক সূত্র এএফপিকে আরও জানায়, সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, নরওয়ে, লিখটেনস্টাইন, ইন্দোনেশিয়া ও ঘানা করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আন্তর্জাতিক সহযোগিতা ও অভিন্ন লক্ষ্যে কাজ করার ওপর জোর দিয়ে খসড়া সিদ্ধান্ত নিয়েছে।

স্থানীয় সময় গত বুধবার সাউদার্ন ক্যামেরুন যুদ্ধবিরতির ঘোষণা দেয়। দুজারিক বলেন, গুতেরেস ক্যামেরুনে নতুন আলোচনার আহ্বান জানিয়েছেন। যাতে সহিংসতা নিরসন হয় ও মানুষের দুর্ভোগ লাঘব হয়।

জাতিসংঘ বলছে, মঙ্গলবার ম্যানিলা সরকারকে উৎখাতের জন্য ফিলিপাইনে কমিউনিস্ট দলের সশস্ত্র শাখা সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে। কুর্দি নেতৃত্বাধীন সিরীয় ডেমোক্রেটিক ফোর্স যুদ্ধবিরতির আহ্বানে সমর্থন জানিয়েছে। জাতিসংঘ মহাসচিব সিরিয়ার অন্য দলগুলোকেও যুদ্ধবিরতিতে সমর্থন দেওয়ার আহ্বান জানিয়েছেন।

দুজেরিক বলেন, গুতেরেস আশা প্রকাশ করেছেন, বন্দুক ছেড়ে একসঙ্গে কোভিড-১৯–এর সংক্রমণ মোকাবিলা করলে বিশ্ববাসীর কাছে উদাহরণ হয়ে থাকবে।