করোনাভাইরাসের পরীক্ষার ফল আড়াই ঘণ্টাতেই সম্ভব

প্রতীকী ছবি (এএফপি)
প্রতীকী ছবি (এএফপি)

নতুন করোনাভাইরাস (কোভিড–১৯) দ্রুততম সময়ে শনাক্তের পরীক্ষাপদ্ধতি আবিষ্কারের দাবি করেছে জার্মানিভিত্তিক বহুজাতিক একটি প্রতিষ্ঠান। তারা বলছে, আড়াই ঘণ্টার মধ্যেই এই পরীক্ষার ফল পাওয়া যাবে। ওই প্রতিষ্ঠানের নাম রবার্ট বস জিএমবিএইচ।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস মোকাবিলায় দক্ষিণ কোরিয়া ও জার্মানির সাফল্যের পেছনে রয়েছে ভাইরাসটিতে আক্রান্ত ব্যক্তি দ্রুত শনাক্ত করতে পারার বিষয়টি। দেশ দুটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা অন্য দেশগুলোর তুলনায় অনেক কম। ঠিক এই জায়গাতেই সঠিক পদক্ষেপ নিতে না পারায় ভয়াবহ পরিস্থিতিতে পড়েছে ইতালি ও যুক্তরাষ্ট্র।

রবার্ট বস জিএমবিএইচ কোভিড-১৯ শনাক্তে যে নতুন পরীক্ষার খবর জানিয়েছে, তাতে আড়াই ঘণ্টার মধ্যেই পরীক্ষার ফল জানা যাবে। ফলে আক্রান্ত ব্যক্তিদের সহজে আলাদা করা যাবে। আর এটি সংক্রমণ রোধে বড় সহায়তা করবে। বর্তমানে এই পরীক্ষা করার পর তার ফল পেতে সংশ্লিষ্ট ব্যক্তিকে এক থেকে দুই দিন অপেক্ষায় থাকতে হয়।

রবার্ট বসের হেলথকেয়ার বিভাগের তৈরি করা এ পরীক্ষাপদ্ধতিতে ভিভালাইটিক মলিকিউলার ডায়াগনস্টিক প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়। এ ধরনের ডিভাইস বিভিন্ন হাসপাতাল ও পরীক্ষাগারে ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়ার মতো ব্যাকটেরিয়া ও ভাইরাসজনিত রোগ শনাক্তে ব্যবহার হয়ে আসছে। করোনাভাইরাসসহ ছয়টি রোগ শনাক্তের সক্ষমতাসম্পন্ন অনুরূপ একটি ডিভাইস এপ্রিলের মধ্যে জার্মানির বাজারে নিয়ে আসবে প্রতিষ্ঠানটি। দ্রুতই ইউরোপসহ আন্তর্জাতিক বাজারে ডিভাইসটির প্রাপ্যতা নিশ্চিত করা যাবে বলেও আশা প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে।

রবার্ট বস কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ভকমার ডেনার গতকাল বৃহস্পতিবার এ বিষয়ে এক বিবৃতিতে বলেন, ‘এ পরীক্ষা আক্রান্ত ব্যক্তিদের দ্রুত শনাক্ত ও তাদের আইসোলেশনে নেওয়ার সুযোগ এনে দিয়েছে। পরীক্ষাপদ্ধতিটি আবিষ্কারে আয়ারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান র‌্যানডক্স ল্যাবরেটরিজের সঙ্গে যৌথভাবে কাজ করেছে রবার্ট বস।’

করোনাভাইরাস শনাক্তে দ্রুতগতির পরীক্ষাপদ্ধতি অবশ্য এই প্রথম নয়। তবে এটি সর্বসাম্প্রতিক। এর আগে রোচে হোল্ডিং এজি এ ধরনের একটি দ্রুতগতির পরীক্ষাপদ্ধতি নিয়ে আসে। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এরই মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান আবিষ্কৃত এক ডজনেরও বেশি পরীক্ষাপদ্ধতির জরুরি ভিত্তিতে অনুমোদন দিয়েছে। এই প্রতিটি পদ্ধতিই ভাইরাসের নিউক্লিক অ্যাসিড শনাক্তের মাধ্যমে এর উপস্থিতি শনাক্ত করে। এ ধরনের পদ্ধতি সবচেয়ে নির্ভুল ফল দিলেও তাতে লম্বা সময় লাগে। তাই নতুন পরীক্ষাপদ্ধতিটি করোনাভাইরাস মোকাবিলায় অনেক বেশি কার্যকর হবে বলে আশা করা হচ্ছে।