চেন্নাই পুলিশের 'করোনা হেলমেট'

করোনা হেলমেট পরে জনগণকে সচেতন করতে কাজ করছে চেন্নাই পুলিশ। ছবি: এএফপি
করোনা হেলমেট পরে জনগণকে সচেতন করতে কাজ করছে চেন্নাই পুলিশ। ছবি: এএফপি

করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ সংক্রমণের বিষয়ে সচেতনতা সৃষ্টিতে ভারতের তামিলনাড়ু রাজ্যের চেন্নাইতে স্থানীয় এক শিল্পী পুলিশের সহযোগিতায় বানিয়েছেন করোনা হেলমেট। লকডাউনের সময়ে মানুষকে বাড়ির বাইরে আসা থেকে বিরত করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। খবর এনডিটিভির।

করোনো হেলমেটের নকশাকার গৌতম বলেন, করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিকে গুরুত্ব দিচ্ছে না জনগণ। পুলিশ মানুষকে বাড়িতে রাখতে কাজ করছে। যাতে করোনাভাইরাস সংক্রমিত হতে না পারে।

করোনা হেলমেটের নকশাকার গৌতম আরও বলেন, করোনাভাইরাসের কারণে বাইরে বের হওয়া যে বিপজ্জনক, সেটি বোঝাতেই তিনি এ ধরনের হেলমেট বানানোর পরিকল্পনা করেছেন। তিনি ভাঙা একটি হেলমেট ও কাগজ দিয়ে নকশা বানান। করোনা নিয়ে সচেতনতামূলক বিভিন্ন স্লোগান লিখে পুলিশের কাছে হস্তান্তর করেন।

ট্রাফিক পুলিশ কর্মকর্তা রাজেশ বাবু বলেন, অনেক মানুষকে সচেতন করতে করোনা হেলমেট বেশ কাজে দিচ্ছে। তিনি বলেন, ‘আমরা সব ধরনের ব্যবস্থা নিয়েছি। এরপরও মানুষ রাস্তায় নামছে। সে কারণে আমরা এ রকম করোনা হেলমেট বানিয়েছি। যাতে মানুষ সচেতন হতে পারে। যখন আমি এই হেলমেট পরি, তখন পথচারীরা করোনাভাইরাসের ঝুঁকির বিষয়ে সচেতন হতে পারে। বিশেষ করে শিশুদের ওপর এর প্রভাব খুব বেশি পড়ে। শিশুরা হেলমেট বাড়িতে নিয়ে যেতে চায়।’