থাই রাজা ২০ উপপত্নীসহ জার্মানিতে আইসোলেশনে

থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ও রানী সুথিদা। ছবি: এএফপি
থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ও রানী সুথিদা। ছবি: এএফপি

থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন জার্মানিতে একটি বিলাসবহুল হোটেলে ‘সেলফ আইসোলেশনে’ আছেন। তাঁর সঙ্গে আছেন ২০ জন ‘হারেম সুন্দরী’ (উপপত্নী)। থাইল্যান্ডজুড়ে রাজার আইসোলেশনে থাকা নিয়ে সমালোচনার ঝড় বইছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হোটেলে ৬৭ বছর বয়সী থাই রাজার গুরুত্বপূর্ণ কর্মচারীরাও আছেন। তবে থাই রাজার সঙ্গে তাঁর স্ত্রী আছেন কি না, তা জানা যায়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজা মহা ভাজিরালংকর্ন পুরো গ্র্যান্ড হোটেল সোনেনবিচল বুকিং দেন। রাজার এমন কর্মকাণ্ডে বেজায় খেপেছেন থাইল্যান্ডের বাসিন্দারা। দেশটির হাজারো নাগরিক সামাজিক যোগাযোগমাধ্যমে এর কড়া সমালোচনা করেছেন। ইতিমধ্যে দেশটির টুইটারে ‘#হোয়াই ডু উই নিড আ কিং’ ট্রেন্ডের তালিকায় উঠেছে।

থাইল্যান্ডে রাজার বিরুদ্ধে কেউ অপমান ও সমালোচনা করলে আইনে তাকে ১৫ বছরের জেল শাস্তি দেওয়ার বিধান আছে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ইতিমধ্যে থাইল্যান্ডে সব বিদেশির প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। এমনকি পাঁচ বছর বয়সের কম বয়সী শিশু এবং ৭০ বছরের বেশি বয়সী বৃদ্ধকে বিশেষভাবে বাড়িতে থাকতে উৎসাহিত করা হয়েছে। একই সঙ্গে থাইল্যান্ডজুড়ে জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। ইতিমধ্যে থাইল্যান্ডে ১ হাজার ৩৮৮ জনের করোনা ধরা পড়েছে। আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে সাতজনের। দেশটিতে এই মারণ ভাইরাস নিয়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে। তথ্যসূত্র: দ্য ইনডিপেনডেন্ট