করোনায় মারা গেলেন দ.আফ্রিকার বিজ্ঞানী

এইচআইভি-এইডসের প্রতিষেধক নিয়ে কাজ করা দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানী গীতা রামজি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।
এইচআইভি-এইডসের প্রতিষেধক নিয়ে কাজ করা দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানী গীতা রামজি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

এইচআইভি-এইডসের প্রতিষেধক নিয়ে কাজ করা দক্ষিণ আফ্রিকার শীর্ষস্থানীয় বিজ্ঞানী গীতা রামজি করোনাভাইরাসজনিত জটিলতায় মারা গেছেন। যে দেশে বিপুলসংখ্যক মানুষ এইচআইভি-এইডস নিয়ে বসবাস করে, সে দেশে এমন একজন বিজ্ঞানীর মৃত্যু বিরাট ক্ষতি বলে তাঁর সহকর্মীরা মনে করছেন।

গীতার সহকর্মী ও বন্ধু গেভিন চার্চইয়ার্ড আজ বৃহস্পতিবার বিবিসিকে বলেন, ‘গীতা অনেক দিন ধরে নারীদের এইচআইভি থেকে রক্ষায় কাজ দেবে, এমন প্রতিষেধক নিয়ে কাজ করছিলেন।’

এক বিবৃতিতে দক্ষিণ আফ্রিকার ডেপুটি প্রেসিডেন্ট ডেভিড মাবুজা বলেছেন, অধ্যাপক গীতার মৃত্যুতে এইচআইভি-এইডসের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা ও বিশ্বের লড়াই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলো।

গীতা রামজি অরুম ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ছিলেন। প্রতিষ্ঠানটি এইচআইভ-এইডস ও টিবির প্রতিষেধক উৎপাদন নিয়ে কাজ করে। গত মঙ্গলবার উপকূলীয় শহর দুরবানের একটি হাসপাতালে তিনি মারা যান। তিনি তাঁর জীবনের বেশির ভাগ সময় ব্যয় করেছেন এইচআইভি-এইডসের প্রতিষেধক আবিষ্কারের জন্য। কারণ, দক্ষিণ আফ্রিকার লাখ লাখ মানুষ এতে আক্রান্ত। দরিদ্র এই মানুষগুলোর চিকিৎসায় স্বল্পমূল্যের কোনো ওষুধ নেই। ফলে প্রতিবছরই বিপুলসংখ্যক লোক বিনা চিকিৎসায় মারা যান এখানে।