চীন করোনায় মৃতের সংখ্যা লুকিয়েছে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্যের যে জবাব মিলল

চীন করোনাভাইরাসে মৃতের সংখ্যা লুকিয়েছে—যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে চীন। তারা বলেছে, যুক্তরাষ্ট্র নিজের দেশে করোনাভাইরাসের প্রকোপ থামাতে না পেরে এখন এসব উদ্ভট কথা বলছে। খবর ব্লুমবার্গের।

চীনের হুবেই প্রদেশের উহানে গত বছরের ডিসেম্বর মাসে শুরু হয় করোনাভাইরাসের প্রাদুর্ভাব। এরপর সারা বিশ্বে ছড়িয়েছে এ ভাইরাস। আজ পর্যন্ত প্রায় ৪৯ হাজার মানুষ ভয়াবহ এই ভাইরাসের সংক্রমণে মারা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে একে মহামারি হিসেবে ঘোষণা করেছে। এখন পর্যন্ত বিশ্বে ইতালিতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে এই ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। হোয়াইট হাউসকে মার্কিন গোয়েন্দা প্রতিষ্ঠানের দেওয়া এক প্রতিবেদনে বলা হয়েছে, চীন করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা এবং সেই সঙ্গে মৃতের সংখ্যা লুকিয়েছে। এর আগে ব্লুমাবর্গের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছিল। আজ চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেই প্রতিবেদনের বিরোধিতা করা হয়। 


চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং আজ বৃহস্পতিবার বলেন, ‘চীনের সবকিছু উন্মুক্ত এবং স্বচ্ছ। যুক্তরাষ্ট্রের কিছু কর্তাব্যক্তি এখন অভিযোগের ডালি নিয়ে বসেছেন। আমরা তাঁদের সঙ্গে কোনো তর্কে যেতে চাই না। কিন্তু এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে কিছু সময় ব্যয় করতে চাই আর সত্যটা তুলে ধরতে চাই।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল বুধবার জানিয়েছেন, তিনি কোনো গোয়েন্দা তথ্য পাননি। কিন্তু চীনের দেওয়া উপাত্ত তাঁর কাছে কম বলেই মনে হয়েছে। ট্রাম্প বলেছেন, তাঁর দেশ ও চীন এখন নিয়মিত যোগাযোগ রাখছে। চীন তাদের কাছে থেকে ২৫০ বিলিয়ন ডলারের পণ্য কিনবে বলেও জানান ট্রাম্প।