আপাতত অভিবাসন বন্ধ করছেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

করোনাভাইরাস মহামারি ও দেশে সৃষ্ট অর্থনৈতিক সমস্যার কারণে আমেরিকায় সব ধরনের অভিবাসন স্থগিত রাখার উদ্যোগ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২০ এপ্রিল সন্ধ্যায় এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেন, অদৃশ্য শত্রুর আক্রমণ মোকাবিলা ও আমেরিকার মহান জনগণের কর্ম সংরক্ষণের জন্য তিনি অস্থায়ীভাবে অভিবাসন বন্ধে নির্বাহী আদেশ জারি করবেন।


তবে এই টুইট বার্তায় বিস্তারিত কিছু জানা যায়নি। কত দিনের জন্য অভিবাসন বন্ধ হবে, গ্রিন কার্ড যাঁদের আছে বা সীমান্তে এ নির্বাহী আদেশ কীভাবে ব্যবহৃত হবে, তা তিনি স্পষ্ট করেননি। এ বিষয়ে মার্কিন সংবাদমাধ্যম হোয়াইট হাউস থেকে বিস্তারিত জানার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে।


করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লকডাউনে থাকা পুরো আমেরিকার একটি বিরাট অংশ দ্রুত খুলে দেওয়ার চেষ্টা করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময়ে তাঁর নির্বাচনী এজেন্ডা আমেরিকায় অভিবাসন নিয়ন্ত্রণের কাজ করার সুযোগও তিনি গ্রহণ করছেন। আগে থেকেই ডোনাল্ড ট্রাম্প চীন ও ইউরোপ থেকে আমেরিকা ভ্রমণ নিয়ন্ত্রণ করার কথা বলে আসছিলেন।

জানা গেছে, অভিবাসন বন্ধ রাখার টুইট দেওয়ার কিছু আগে ডোনাল্ড ট্রাম্প অ্যাসিসট্যান্ট হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস সেক্রেটারি অ্যাডমিরাল ব্রেট গিরোয়েরকে বলেছেন, আমেরিকার সীমান্তে দেয়াল নির্মাণের অগ্রগতি যেন তাঁকে অবহিত করা হয়।