ভারতের রাষ্ট্রপতি ভবনে করোনা, আইসোলেশনে ১০০ পরিবার

ভারতের রাষ্ট্রপতি ভবন। ফাইল ছবি: রয়টার্স
ভারতের রাষ্ট্রপতি ভবন। ফাইল ছবি: রয়টার্স

ভারতের রাষ্ট্রপতি ভবনে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। সম্প্রতি ওই ভবনের এক কর্মীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এ কারণে রাষ্ট্রপতি ভবন চত্বরের প্রেসিডেন্ট এস্টেটে ১০০টি পরিবারকে আইসোলেশনে রাখা হয়েছে। আজ মঙ্গলবার ভারতের রাষ্ট্রপতি ভবনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে দ্য হিন্দুু এই প্রতিবেদন প্রকাশ করেছে।

রাষ্ট্রপতি ভবনের ওই জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, রাষ্ট্রপতি ভবনের মূল অংশে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও তাঁর পরিবারের সদস্যরা থাকেন। তবে তাঁদের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি। তাঁরা সবাই সুস্থ্ আছেন।
প্রতিবেদনে বলা হয়, গত মার্চ মাসের তৃতীয় সপ্তাহে উত্তর প্রদেশ ও রাজস্থানের এমপিদের নিয়ে সকালের নাশতার আয়োজন করেছিলেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেখানে অংশ নিয়েছিলেন বিজেপির এমপি দুসমন্ত সিং। তিনি এর আগে লখনউয়ে একটি পার্টিতে অংশ নিয়েছিলেন। সেখানকার একজন অতিথির করোনা পজিটিভ পাওয়া গেছে। এ ছাড়া দুসমন্ত করোনা আক্রান্ত শিল্পী কণিকা কাপুরের একটি অনুষ্ঠানেও অংশ নিয়েছিলেন। এ কারণে তিনি নিজেই আইসোলেশনে আছেন বলেন ঘোষণা দেন। পরে ১৯ মার্চ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কঠোরভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলার ঘোষণা দেন এবং কোয়ারেন্টিনে থাকা শুরু করেন। এরই মাঝে রাষ্ট্রপতি ভবনের একজন কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেল।
প্রতিবেদনে বলা হয়, গত মাস থেকেই রাষ্ট্রপতি ভবনে সামাজিক দূরত্ব বজার রাখার নিয়ম কঠোর ভাবে পালন করা হচ্ছে। এ ছাড়া যেকোনো আনুষ্ঠানিক বৈঠক ভিডিও কনফারেন্সের মাধ্যমে হচ্ছে।