জার্মানিতে মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় জার্মানির সব রাজ্যেই মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে। ছবি: রয়টার্স
করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় জার্মানির সব রাজ্যেই মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় জার্মানির সব রাজ্যেই মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে। বেশ কয়েকটি রাজ্য আগেই এ নির্দেশনা দিলেও এ তালিকায় সর্বশেষ যুক্ত হচ্ছে ব্রেমেন। প্রথমে সম্মতি না দিলেও কাল শুক্রবার ব্রেমেন সিনেট মাস্ক পরা বাধ্যতামূলক করতে যাচ্ছে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে পুরো জার্মানিতে গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক হবে। বার্লিন বাদে প্রায় সব রাজ্যে কেনাকাটার সময় মাস্ক পরা বাধ্যতামূলক হয়েছে।

গত সোমবার থেকে জার্মানির বেশিরভাগ রাজ্যে এ নির্দেশনা জারি করা হয়। গত সপ্তাহে লকডাউন শিথিল হয় জার্মানিতে। সে সময়ই মাস্ক পরার জন্য সবাইকে অনুরোধ জানান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে মাস্ক পরার বিষয়ে বিভিন্ন দেশ বিভিন্ন নির্দেশনা জারি করছে। অস্ট্রিয়া এ মাসের শুরুতে কেনাকাটার সময় মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। তবে গত বুধবার সুইজারল্যান্ড নিশ্চিত করেছে যে তারা নাগরিকদের মাস্ক পরার ব্যাপারে কোনো চাপ দেবে না।

জার্মানির জরিমানার ব্যবস্থা চালু করা হচ্ছে। গণপরিবহনে মাস্ক না পরে উঠলে ২৫ ইউরো জরিমানা গুণতে হবে বলে ঘোষণা করেছে জার্মানির মেকেলবার্গ রাজ্য। বাকি ১৫ রাজ্যও জরিমাণার ঘোষণা করবে বলে মনে করা হচ্ছে। তবে কী ধরনের মাস্ক পরতে হবে, সে বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। জার্মানির প্রধানমন্ত্রী উইনফ্রেদ ক্রেতচম্যান বলেছেন, মেডিকেল মাস্ক স্বাস্থ্যকর্মীদের জন্য বরাদ্দ থাকবে। অন্যরা রাস্তায় কাপড়ের মাস্ক পড়তে পারেন।

জার্মানির রবার্ট কশ ইনস্টিটিউট এ পর্যন্ত দেশটিতে ১ লাখ ৪৫ হাজার ৬৯৪ জন করোনায় আক্রান্ত ও ৪ হাজার ৮৭৯ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে। তবে যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভারসিটির তথ্য অনুযায়ী, এ পর্যন্ত জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৫ হাজার ১১৭ জনের মৃত্যু হয়েছে। বুধবার জার্মানিতে মারা গেছে ২৮১ জন। গত মঙ্গলবার ছিল ১৯৪ জন।