লকডাউন শিথিল করতে যাচ্ছে ইতালি

ইতালিতে এখন সংক্রমণ ও মৃত্যু কমছে। ছবি: রয়টার্স
ইতালিতে এখন সংক্রমণ ও মৃত্যু কমছে। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সাত সপ্তাহ আগে লকডাউন ঘোষণা করেছিল ইউরোপের দেশ ইতালি। এখন সংক্রমণ ও মৃত্যু কমে আসায় জারি থাকা কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে দেশটির সরকার। লকডাউন শিথিল করার বিষয়ে ইতালির প্রধানমন্ত্রী তাঁর পরিকল্পনার কথা জানিয়েছেন। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে বলেন, ৪ মে থেকে কড়াকড়ি শিথিল করা হবে। সীমিত পরিসরে লোকজনকে তাদের আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হবে।

ইতালির প্রধানমন্ত্রী বলেন, পার্ক, কারখানা, ভবন খুলে দেওয়া হবে। তবে সেপ্টেম্বর মাসের আগে স্কুলে ক্লাস শুরু হবে না।

চীনের বাইরে ইউরোপ করোনা মহামারির উপকেন্দ্র হয়ে উঠেছিল। ইউরোপে করোনা মহামারি প্রথম প্রকট হয়ে ওঠে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত ২৬ হাজার ৬০০ জনের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত ১ লাখ ৯৭ হাজারের বেশি।

ইতালিতে এখন সংক্রমণ ও মৃত্যুর হার কমছে। গত কয়েক সপ্তাহের মধ্যে দিনে সবচেয়ে কম মৃত্যুর ঘটনা ঘটেছে দেশটিতে। শনিবার দেশটিতে মারা যায় ৪১৫ জন। রোববার মারা যায় ২৬০ জন। গত ১৪ মার্চের পর দেশটিতে এক দিনে এটাই সবচেয়ে কম মৃত্যু।

ইতালিতে গত ২৭ মার্চ করোনায় সর্বোচ্চ ৯১৯ জনের মৃত্যু হয়। ২১ মার্চ সর্বোচ্চ ৬ হাজার ৫৫৭ জন সংক্রমিত রোগী শনাক্ত হয়। দেশটিতে সংক্রমণের সংখ্যাও কমছে।
ইউরোপের অপর দেশ স্পেনও কড়াকড়ি শিথিল করতে শুরু করেছে। স্পেনে গতকাল রোববার থেকে শিশু-কিশোরদের ঘরের বাইরে বের হওয়ার অনুমতি দিয়েছে।

স্পেনে আক্রান্ত হয়েছে সোয়া দুই লাখের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ২৩ হাজারের বেশি। এই দেশটিতেও সংক্রমণ ও মৃত্যু কমছে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে, স্পেনে ২ এপ্রিল সর্বোচ্চ ৯৬১ জনের মৃত্যু হয়। এরপর থেকে দৈনিক মৃত্যুর হার নিম্নগামী। আর গত ২৬ মার্চ সর্বোচ্চ ৮ হাজার ২৭১ জন সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর থেকে দেশটিতে সংক্রমিত রোগীর দৈনিক শনাক্ত করার হার কমছে।