বিশ্বজুড়ে শেষ ২৫ দিনেই শনাক্ত ২০ লাখ করোনা রোগী, গড়ে প্রতিদিন ৮০ হাজার

করোনাভাইরাস (কোভিড ১৯) বিশ্বজুড়ে ৪০ লাখেরও বেশি মানবদেহে বাসা বেঁধেছে। সুনির্দিষ্ট করে বললে, বিশ্বের ১৮৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্ত ৪০ লাখ ৮ হাজার ৪৯৭ জন রোগী শনাক্ত হয়েছে। আজ রোববার জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় তাদের হালনাগাদ তথ্যে এ কথা জানিয়েছে। এ সময় পর্যন্ত করোনায় বিশ্বজুড়ে প্রাণ গেছে দুই লাখ ৭৮ হাজার ৭৫৬ জনের।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ২৫ দিনে করোনা শনাক্ত রোগীর সংখ্যা দ্বিগুণ হয়েছে। ১৫ এপ্রিল শনাক্ত রোগীর সংখ্যা ২০ লাখ ছুঁয়েছিল। এই হিসাবে দিনে গড়ে রোগী শনাক্ত হচ্ছে ৮০ হাজার করে। গত ডিসেম্বরের একেবারে শেষদিকে চীনের উহানে এই ভাইরাসের সংক্রমণের বিষয়টি শনাক্ত হয়। গত ৩ এপ্রিল বিশ্বজুড়ে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১০ লাখে পৌঁছায়। এরপরের ১২ দিনেই তা ২০ লাখ পেরিয়ে যায়। আর সর্বশেষ ২৫ দিনে এই সংখ্যা দ্বিগুণ হলো।

করোনা শনাক্ত রোগীর সংখ্যা এখন সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ১৩ লাখ ৭ হাজার ৬৭৬। মৃতের সংখ্যার দিক থেকেও শীর্ষে আছে মহা পরাক্রমশালী এই দেশটি। এখানে করোনায় এ পর্যন্ত মারা গেছে ৭৮ হাজার ৬১৮জন। শনাক্ত রোগীর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই আছে স্পেন (২,২২,৮৫৭), ইতালি (২,১৮,২৬৮), যুক্তরাজ্য (২,১৬,৫২৫) ও রাশিয়া (১,৯৮,৬৭৬)। এর মধ্যে রাশিয়ায় সংক্রমণের হার দ্রুতই বাড়ছে। অন্য চারটি দেশের তুলনায় ভ্লাদিমির পুতিনের রাশিয়ায় করোনা শনাক্ত হয় অনেক পরে। এই দেশগুলোর বাইরে ফ্রান্স, জার্মানি, ব্রাজিল, তুরস্ক ও ইরান—প্রতিটি দেশেই শনাক্ত রোগীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরে রয়েছে যুক্তরাজ্য (৩১,৬৬২), ইতালি (৩০,৩৯৫), স্পেন (২৬,৪৭৮) ও ফ্রান্স (২৬,৩১৩)। যে চীনে করোনাভাইরাসের উৎপত্তি, সেখানে আক্রান্তের সংখ্য ৮৩ হাজার ৯৭৬। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৪,৬৩৭ জন। আর সুস্থ হয়ে উঠেছে ৭৯ হাজার ৫৬ জন। চীন করোনা পরিস্থিতি প্রায় পুরোপুরি নিয়ন্ত্রণে এনেছে।

বিশ্বজুড়ে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা এখন ১৩ লাখ ৬৯ হাজার ৫৫৩। হপকিন্স ইউনিভার্সিটির হালনাগাদ তথ্য বলছে,সবচেয়ে বেশি সুস্থ হয়েছে যুক্তরাষ্ট্রে—দুই লাখ ১২ হাজার ৫৩৪ জন। সুস্থ হয়ে ওঠার তালিকায় প্রথম দিকে থাকা অন্য দেশগুলো হলো: জার্মানি (১,৪৩,৩০০), স্পেন (১,৩৩,৯৫২), ইতালি (১,০৩,০৩১) ও তুরস্ক (৮৯,৪৮০)।

বাংলাদেশের করোনাভাইরাসের সংক্রমণের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ (শনিবার) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে জানানো হয়, দেশে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত ১৩ হাজার ৭৭০ জন রোগী শনাক্ত হয়েছেন। এ সময় পর্যন্ত ২ হাজার ৪১৪ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। সব মিলিয়ে এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ১ লাখ ১৬ হাজার ৯১৯ জনের নমুনা। দেশে এখন ৩৫টি ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা ২১৪।