শতবর্ষী নারীর করোনা জয়

স্পেনে এক শতবর্ষী নারী করোনার সঙ্গে লড়ে জয়ী হয়েছেন। ১১৩ বছর বয়সী এই নারীর নাম মারিয়া ব্রানিয়াস। ধারণা করা হচ্ছে, তিনিই স্পেনের সবচেয়ে বয়স্ক ব্যক্তি। মারিয়া অবসরযাপনের যে বাড়িতে বাস করছেন, করোনাভাইরাসে সংক্রমিত হয়ে সেখানে কয়েকজন এর মধ্যে মারা গেছেন। আজ বুধবার এএফপির খবরে এ তথ্য জানানো হয়।

মারিয়া ওলোত নগরের যে আবাসিক ভবনে থাকছেন, এটি সান্তা মারিয়া দেল তুরা কেয়ার হোম বলে পরিচিত। মঙ্গলবার এই ভবনের মুখপাত্র জানান, মারিয়ার জন্ম যুক্তরাষ্ট্রে হলেও তিনি বহুদিন ধরে স্পেনের নাগরিক। ওলোতের ওই বাড়িতে ২০ বছর ধরে বাস করছেন। এপ্রিলে তিনি করোনায় সংক্রমিত হলে তাঁকে আইসোলেশনে রাখা হয়। এ সময় এই শতবর্ষী নারী শ্বাসকষ্টসহ অন্যান্য করোনাজনিত দুর্ভোগ পোহান। তবে এসব উপসর্গ গুরুতর কিছু ছিল না। মুখপাত্র বলেন, 'রোগটাকে তিনি কুপোকাত করতে পেরেছেন। এখন তাঁর অবস্থা ভালোর দিকে।'

মুখপাত্র জানান, মারিয়া এখন ভালো আছেন। গত সপ্তাহে তাঁর করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। এর বাইরে বিস্তারিত কিছু জানাননি তিনি।

মারিয়ার মেয়ে রোসা মোরেত বলেন, তাঁর মা এখন ভালো আছেন। আগের অবস্থায় ফিরে গেছেন।

১৯০৭ সালের ৪ মার্চ আমেরিকার সান ফ্রান্সেসকোতে মারিয়ার জন্ম। তাঁর সাংবাদিক বাবা ছিলেন স্পেনের উত্তরাঞ্চলের মানুষ। প্রথম বিশ্বযুদ্ধের সময় নৌকায় করে সপরিবারে স্পেনে পাড়ি জমান তাঁরা। মারিয়ার এই দীর্ঘজীবী হওয়ার মূলমন্ত্র সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, তিনি ভাগ্যবতী যে এই 'সুস্বাস্থ্য' উপভোগ করেছন।