করোনার কোপে জাপানে মন্দা

ছবি রয়টার্স
ছবি রয়টার্স

করোনা মহামারির কারণে জাপানের আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যাপক ক্ষতির মুখে, যা মন্দার দিকে টেনে নিয়ে গেছে দেশটিকে। চলতি বছরের প্রথম তিন মাসে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিটি গত বছরের একই সময়ের তুলনায় সংকুচিত হয়েছে ৩ দশমিক ৪ শতাংশ, যা গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি সংকোচন।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, এখন পর্যন্ত ধারণা করা হচ্ছে, করোনা মহামারির কারণে বিশ্ব অর্থনীতিতে ৮ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার ক্ষতি হবে। গত সপ্তাহে জার্মানির পরিসংখ্যানও ভালো কিছু বলেনি। এ দেশটিও মন্দায় পড়েছে। এ ছাড়া দেশে দেশে লকডাউন জারির কারণে স্থায়ী ক্ষতির মুখে অনেক দেশ।

জাপান জাতীয় লকডাউন জারি না করলেও এপ্রিল মাস থেকে জরুরি অবস্থা জারি করে, যা বাণিজ্য-নির্ভরশীল দেশটিতে সরবরাহব্যবস্থা এবং ব্যবসাগুলোকে মারাত্মকভাবে প্রভাবিত করছে।

করোনাভাইরাসের প্রভাব ছাড়াও গত বছরের অক্টোবরে বিক্রয় কর বাড়িয়ে দেওয়ায় জনগণের মধ্যে নেতিবাচক প্রভাব পড়ে। বিক্রয় কর ৮ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়।

করোনার সংক্রমণের ফলে ৪৭টি শহরের মধ্যে ৩৯টি শহরেরই জরুরি অবস্থা তুলে নিয়েছে জাপান। এরপরও সংকট এড়ানো সম্ভব হবে না দেশটির।

রয়টার্সের বিশ্লেষকেরা আশঙ্কা করছেন, এপ্রিল থেকে জুনের মধ্যে দেশটির অর্থনীতি ২২ শতাংশ পর্যন্ত সংকুচিত হবে, যা রেকর্ড। অর্থনৈতিক পুনরুদ্ধারে ইতিমধ্যে ১ ট্রিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে জাপান সরকার। এপ্রিলে প্রণোদনার আকার বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।